সোনিয়ার বৈঠকে গুরুত্বপূর্ণ প্রস্তাব মমতার বিজেপিকে রুখতে বিরোধীদের নিয়ে তৈরি হোক কোর গ্রুপ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

sonia-mamatahuui-1628863565

‘কে নেতা ভুলে যান। ব্যক্তিগত স্বার্থকে দূরে সরিয়ে রাখুন। জনতাই নেতৃত্ব দেবেন।’ শুক্রবার প্রদেশ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী সহ ১৯টি বিরোধী দলের সঙ্গে বৈঠকে এভাবে নিজের অবস্থান স্পষ্ট করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। কার্যত সোনিয়া যখন জানিয়েছেন জাতির স্বার্থে এই জোট জরুরী। তখন মমতা কার্যত অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে জোটের ইতিবাচক বার্তাকে কয়েকগুণ এগিয়ে  দিলেন। রাজনৈতিক মহলের মতে, জাতীয় ক্ষেত্রে কে নেতৃত্বে দেবেন এনিয়ে তলায় তলায় একটা প্রতিযোগিতা থেকেই যায়। সেটা আঁচ করে গোটা বিষয়টি জনতার হাতে ছেড়়ে দিলেন বাংলার জননেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

২০২৪-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধী জোট গঠনের পথে আরেকধাপ এগোনোর প্রতিশ্রুতি নিলেন বিরোধী নেতারা। বৈঠকে ছিলেন শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে, এনসিপি প্রধান শরদ পওয়ার, ডিএমকে-র এমকে স্ট্যালিন, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার হেমন্ত সোরেন। তবে গরহাজির ছিলেন এসপি ও বিএসপি নেতৃত্ব। আরও তাৎপর্যপূর্ণভাবে সোনিয়ার ডাকা বৈঠকে মমতার পাশাপাশি ছিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

২০ আগস্ট বিকেল চারটে ছিল নির্ধারিত সময়। খানিকটা দেরিতে শুরু হয় সোনিয়া গান্ধীর নেতৃত্বে ভারচুয়াল বৈঠক। অখিলেশের এসপি ও মায়াবতীর বিএসপি ছাড়া তাঁর আহ্বানে সাড়া দিলেন প্রতিটি বিরোধী দল। এমনকী সিপিএম। সোনিয়া নিজে কেন্দ্রের একাধিক আপত্তিজনক পদক্ষেপ তুলে আলোচনা করেন। সংসদের বাদল অধিবেশনে আলোচনা ছাড়াই এত বিল পাশ হওয়া, পেগাসাস কিংবা কৃষি আইন নিয়ে একেবারে নীরব থাকা – এসবের বিরুদ্ধে যৌথ আন্দোলন গড়ে তুলতে সব দলকে ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেন। এদিনের বৈঠকে ছিলেন জম্মু-কাশ্মীরের দুই নেতা – ফারুক আবদুল্লা ও মেহবুবা মুফতি।তাঁদের সামনে রেখে সোনিয়া কাশ্মীরের ৩৭০ ধারা ফেরানোর জন্যও কেন্দ্রের উপর চাপ দেওয়ার পরামর্শ দেন।

সোনিয়া জানিয়েছেন একেবারে পরিকল্পনা করে আমাদের এগোতে হবে। আর মমতা সরাসরি জানিয়ে দিলেন সেই পরিকল্পনার কথা। সূূত্রের খবর, তিনি এদিন জানিয়ে দেন একসঙ্গে লড়াই করার জন্য কোর গ্রুপ তৈরি করতে হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন,কেন্দ্রের একনায়কতন্ত্রের বিরুদ্ধে একজোট হয়ে রুখে দাঁড়াতে হবে। কংগ্রেসের সঙ্গে যাঁদের যোগাযোগ নেই তাঁদেরও আমন্ত্রন করার ব্যাপারে এদিন তিনি সওয়াল করেন তিনি । প্রসঙ্গত এদিন আপকে এই মিটিংয়ে আমন্ত্রণ জানানো হয়নি। সূত্রের খবর যাবতীয় মতানৈক্য দূরে রেখে একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর