CAA আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন আসাদউদ্দিন ওয়েসী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Image Credit: NDTV
Image Credit: NDTV

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (AIMIM)-এর প্রধান এবং হায়দ্রাবাদের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি শনিবার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (CAA), 2019 বাস্তবায়নের উপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন।

কেন্দ্রীয় সরকার যখন বিধিগুলিকে অবহিত করে, বেশ কিছু আবেদনকারী তাদের মুলতুবি আবেদনগুলিতে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশের আবেদন দাখিল করে শীর্ষ আদালতে আবেদন করেন। আবেদনকারীদের মধ্যে রয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ এবং সলিডারিটি ইয়ুথ মুভমেন্ট।

ওয়েসি তার আবেদনে প্রার্থনা করেছেন যে মূল আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আইনের অধীনে নাগরিকত্বের মর্যাদা চেয়ে কোনও আবেদন গ্রহণ করা উচিত নয়। তিনি বলেন, আইনের ধারা 2(1)(b) এর শর্তাধীনে কোনও আশ্রয়ের অনুমতি দেওয়া হবে না।

ওয়াইসি 2019 সালে শীর্ষ আদালতে একটি আবেদন দায়ের করেছিলেন, যেখানে বলা হয়েছে যে বর্তমান নাগরিকত্ব (সংশোধনী) আইন “14 অনুচ্ছেদের মানদণ্ডে ন্যূনতম যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে”।

গত 11 মার্চ, কেন্দ্রীয় সরকার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন, 2019 (আইন) কার্যকর করার জন্য নাগরিকত্ব সংশোধনী বিধিগুলি জারি করেছে, যা চলমান অনেক মামলার বিষয়।

উল্লেখ্য, সদ্য লাগু হওয়া CAA আইন ধর্মের ভিত্তিতে বৈষম্য করে যা ভারতীয় সংবিধানের পরিপন্থি। এই আইনের বলে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্থান থেকে ধর্মীয় কারণে বিতাড়িত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য এই আইন।

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর