একবারে ১১টি অ্যানাকোন্ডা জন্ম নিল আলিপুর চিড়িয়াখানায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200718-WA0029

এনবিটিভি ডেস্ক: করোনা ও লকডাউনের বাজারে রাজ্যের মুকুটে নতুন পালক। এই প্রথম রাজ্যে জন্মাল অ্যানাকোন্ডা। একটি-দুটি নয় একবারে ১১টি অ্যানাকোন্ডা জন্মাল আলিপুর চিড়িয়াখানায়। রাজ্যে বন্যপ্রাণীর ইতিহাসে এই ঘটনা এই প্রথম ঘটল।

বৃহস্পতিবার এই কথা জানিয়েছেন আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা স্বয়ং। উল্লেখ্য, গত বছর জুলাইতেই আলিপুরে দক্ষিণ আমেরিকার রেন ফরেস্ট থেকে আনা হয়েছিল দু’জোড়া অ্যানাকোন্ডাকে। সেই অ্যানাকোন্ডারই শাবক জন্ম নিল আলিপুরে। গত জুলাইতে ১২ ফুট লম্বা এই অ্যানাকোন্ডাগুলিক আনা হয়েছিল। তখন বয়স ছিল ৪। অর্থাৎ এখন এদের বয়স ৫। আলিপুরের রেপ্টাইল এনক্লোজারে ৫০ ফুট বাই ২৫ ফুটের ওই শক্তিশালী ও স্বচ্ছ কাঁচের ঘেরাটোপ থাকে এই সরীসৃপগুলি। এবার সেই পরিবারেই সদস্য সংখ্যা বাড়ল।

ব্রাজিলের রেন ফরেস্টের আদলে এখানে পরিবেশ ও তাপমাত্রা রাখা হয়েছে। রয়েছে কৃত্রিম ঝরনা ও বৃষ্টির ব্যবস্থা। সেখানেই এই সাপগুলিকে রাখা হয়। চিড়িয়াখানার অধিকর্তা জানিয়েছেন, এই অ্যানাকোন্ডাগুলি ১৮ থেকে ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। ফলে যথেষ্ট শক্তিশালী করা হচ্ছে এই এনক্লোজারগুলি। খুব শীঘ্রই আরও একটি এনক্লোজার তৈরি করা হবে। কারণ, এতগুলি সাপকে একসঙ্গে রাখা উচিত হবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর