পাকিস্তানে নির্বাচনের আগে ইমরান খান সরকারের হাতে দায়িত্ব তুলে দেওয়া হবে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

download (4)

এনবিটিভি, ওয়েব ডেস্ক: ২০১৮ সালে নির্বাচিত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে বসেছিলেন ইমরান খান। তবে গত বছর এপ্রিল মাসে তাঁকে সরিয়ে দিয়ে মসনদে আসেন শাহবাজ শরিফ। অক্টোবর মাসে সেদেশে নির্বাচন হবে। তার আগেই অন্তর্বর্তীকালীন সরকারের হাতে দেশের দায়িত্ব দেওয়া হবে।

জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে শাহবাজ শরিফ বলেন, “পূর্বসূরি ইমরান খান দেশকে একেবারে ধ্বংস করে দিয়েছিলেন। সেই ধ্বংসস্তূপের তলা থেকে মাত্র ১৫ মাসের মধ্যেই পাকিস্তানকে টেনে বের করতে পেরেছি আমরা। দেশের উন্নতির জন্য রাজনৈতিক স্বার্থ বিসর্জন দিচ্ছে আমাদের সরকার।”

উল্লেখ্য, পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের আগে সরকার ভেঙে দিতে হয়। কিছুদিনের জন্য দেশ চালানোর ভার নেয় কেয়ারটেকার সরকার। নির্বাচনে লড়ার জন্য কোনও দলই যেন বেশি সুবিধা না পায়, তা নিশ্চিত করতেই এমন নিয়ম। বিরোধী দলনেতা ও দেশের প্রধানমন্ত্রী মিলে ঠিক করেন, অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী কে হবেন। সেখানে একমত হতে না পারলে একটি কমিটির কাছে নাম প্রস্তাব করতে হয়। সেখানেও চূড়ান্ত সিদ্ধান্ত না হলে দেশের নির্বাচন কমিশনের তরফেই একজনকে প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করা হয়।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর