ফিলিস্তিনের সমর্থনে গ্রফিতি আঁকায় কাশ্মীরে গ্রেফতার ২০!গেরুয়া রাজত্বে মানবতার পক্ষে আওয়াজ তোলা অপরাধ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210517_164740

নিউজ ডেস্ক : অমানবিকতার নয়া নজর সৃষ্টি করল কট্টর মুসলিম বিরোধী বিজেপির অধীনে থাকা পুলিশ। কাশ্মীরে গত শুক্রবার নামাজের পরে রাস্তায় নেমে ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন জানানো, ফিলিস্তিনিদের জন্য মানবিক কারণে দোআ করা এবং ফিলিস্তিনের স্বপক্ষে মানবিক আওয়াজ তোলাও অপরাধ কাশ্মীর পুলিশের চোখে। এই সব কারণে ২০ জন নিরীহ কাশ্মীরিকে গ্রেফতার করেছে বিজেপি নিয়ন্ত্রিত কাশ্মীর পুলিশ।

গ্রেপ্তার ৩২ বছর বয়সী চিত্রশিল্পী মুদাসির গুলের পরিবার জানায়, শুক্রবার একদল যুবক গ্রাফিতি আঁকার প্রস্তাব নিয়ে তার কাছে আসে।

মুদাসির গুলের বোন মুজমিল ফিরদৌস বলেন, ‘তারা আমার ভাইকে বলেছিল- এটি সংহতি জানানোর জন্য করা হবে। এটি ভারত সরকারের বিরুদ্ধে নয় বা এ জাতীয় কোনো স্লোগানও রাখা হবে না।’

পরে এক নারী ফিলিস্তিনের পতাকায় মাথা জড়ানো অবস্থায় কাঁদছেন এমন একটি গ্রাফিতি শ্রীনগরের রাস্তায় আঁকা হয়। সেখানে লেখা ছিল, ‘আমরা ফিলিস্তিনি’। সম্প্রতি গাজা উপত্যকায় সহিংসতার ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে ‘আমরা ফিলিস্তিনি’ (ইউ আর প্যালেস্টাইন) স্লোগানটি ব্যাপকভাবে ছড়িয়েছে।

শিল্পী মুদাসির গুলের পরিবার জানায়, আঞ্চলিক কর্তৃপক্ষ একজন শিল্পীর মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে।

মুজমিল ফিরদৌস আল জাজিরাকে বলেন, ‘কেন তাকে গ্রেপ্তার করা হয়েছে? সে কী করেছে? সরকার কি এখানে শিল্পকর্ম নিষিদ্ধ করেছে? যখন পুরো বিশ্ব ইসরায়েলের নৃশংসতার বিরুদ্ধে জেগে উঠছে, তখনো আমরা কথা বলতে পারি না, আমরা শিল্প চর্চা করতে পারি না; আমরা কোন ধরনের গণতন্ত্রে বাস করি? আমরা কি ফিলিস্তিনের জন্য দুঃখ প্রকাশ করতে পারি না?’

এদিকে, ফিলিস্তিনিদের পক্ষে স্লোগান ও সেখানকার নাগরিকদের জন্য দোয়া করায় দক্ষিণ কাশ্মীরের শোপিয়ান জেলায় সরজন বরকতি নামের এক ধর্মীয় নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। গেরুয়া শিবিরের অধীনে থাকা কাশ্মীর পুলিশ মানবতার পক্ষে দাঁড়ানো আওয়াজকে স্তব্ধ করতে চাইছে। কারণ বিজেপি এবং ইসরাইল এরা দুটো পক্ষই চরম মুসলিম বিরোধী। বলছেন নেট নাগরিকরা।

এই নেতার পরিবারের দাবি, তিনি ফিলিস্তিনিদের পক্ষে স্লোগান, এবং তাদের জন্য দোয়া করেছিলেন। এরপর তাকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, গাজা উপত্যকায় গত এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় ৪৭ শিশুসহ এ পর্যন্ত মোট ১৮১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক হাজারের বেশি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর