C-Voter জনমত সমীক্ষা: তামিলনাড়ুতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা কংগ্রেস জোটের, কেরালা ও বঙ্গে বাম এবং তৃণমূল; আসামে হাড্ডাহাড্ডি লড়াই

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

81397609

নিউজ ডেস্ক : বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনের পূর্ব প্রেক্ষাপটে বিভিন্ন জনমত সমীক্ষা সামনে আসছে। তার মধ্যে গতকাল যে জনমত সমীক্ষা সামনে আছে সেটা সি ভোটার দ্বারা পরিচালিত। এই জনমত সমীক্ষার অন্যান্য রাজ্যের সঙ্গে দেখানো হয়েছে তামিলনাড়ুর আসন্ন বিধানসভা নির্বাচনের সম্ভাব্য ফলাফল কেমন হতে পারে সে সম্পর্কে। তামিলনাড়ুতে আসনে নির্বাচনে কংগ্রেস ডিএমকে জোট ক্ষমতায় ফিরতে চলেছে বলে আভাস দেওয়া হয়েছে। জনমত সমীক্ষায় বলা হয়েছে কেরালার আসন্ন বিধানসভা নির্বাচনে ক্ষমতা ধরে রাখতে চলেছে বাম দলগুলির জোট এলডিএফ। পশ্চিমবঙ্গে আবার ক্ষমতায় থাকছে তৃণমূল কংগ্রেস। আসামে আসন্ন নির্বাচনে কংগ্রেস ও এ আই ইউ ডি এফ ও আরো বেশ কয়েকটি স্থানীয় রাজনৈতিক দলের জোটের সঙ্গে বিজেপির নেতৃত্বাধীন জোটের হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে।

জনমত সমীক্ষায় বলা হয়েছে আসন্ন তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে এবং কংগ্রেস জোট। ২৩৪ টি আসন বিশিষ্ট তামিলনাড়ু বিধানসভা কংগ্রেস এবং ডিএমকে জোট পেতে চলেছে ১৫৮ টি আসন। অন্যদিকে বিজেপি এবং এআইএডিএমকে জোট পেতে পারে মাত্র ৬৫ টি আসন। অন্যান্যরা জয়লাভ করতে পারে ১১ টি আসনে। সুতরাং জনমত সমীক্ষার এই আন্দাজ যদি সঠিক হয় তাহলে তামিলনাড়ু থেকে কার্যত ধুয়ে মুছে সাফ হয়ে যাবে বিজেপি। তামিলনাড়ুতে যে বিজেপির রাজনৈতিক গ্রহণযোগ্যতা তেমন একটা নেই তা বোঝা যায় যখনই মোদী অমিত শাহ তামিলনাড়ু সফরে যান।

কেরালায় আসন্ন নির্বাচনে সেই বাম দলগুলোর জোট এলডিএফ ক্ষমতায় থাকছে বলে জানানো হয়েছে। সেখানকার বিধানসভায় ১৪০ টি আসনের মধ্যে ৮২ টি আসন লাভ করতে পারে এল ডি এফ জোট। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ জোট পেতে পারে ৫৬ টি আসন। বিজেপির পেতে পারে মাত্র একটি আসন।

অন্যদিকে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস ২৯৪ টি আসনের মধ্যে ১৫৪ টি আসন। বিজেপি’র জয়ের সম্ভাবনা ১০৭ টি আসনে বাম কংগ্রেস আপাত দৃষ্টিতে ৩৩ টি আসন জয়লাভ করেছে বলে ইঙ্গিত জরিপে।

এদিকে অসম বিধানসভা নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোটের সঙ্গে বিজেপি নেতৃত্বাধীন জোটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস জনমত জরিপে। ১২৬ টি আসন বিশিষ্ট আসাম বিধানসভায় বিজেপির ৬৭ টি আসন লাভ করে কংগ্রেস নেতৃত্বাধীন জোটের তুলনায় এগিয়ে থাকতে পারে বলে ইঙ্গিত দেয়া হলেও এই সংখ্যা পরিবর্তন হতে পারে যেকোনো পরিস্থিতিতে বলেও বলা হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর