এবার গোবরের তৈরি ব্রিফকেস নিয়ে বিধায়সভায় ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

bhupesh-baghel

গোমূত্র, গোবর, গোমাতা নিয়ে রাজনীতি যেন বন্ধ হবার নয়! বিজেপি শুরু এই গোমাতা রাজনীতিতে পিছিয়ে নেই অন্য রাজনৈতিক দলগুলিও।

এদিন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল গোবরের তৈরি ব্রিফকেস নিয়ে বিধানসভায় প্রবেশ করেন। 

২০২২ -২৩ আর্থিক বছরের জন্য রাজ্যের বাজেটের নথিপত্র এই গোবরের ব্রিফকেসে করে নিয়ে প্রবেশ করেন তিনি। রায়পুরের একটি গোশালায় এই ব্রিফকেসটি তৈরি হয়। ঘুঁটে, আঠা, ময়দা, অন্যান্য উপাদান দিয়ে এটি তৈরি হয়েছে। ব্রিফকেসে ব্যবহার করা হয়েছে কাঠের হাতল। ব্রিফকেসটিতে সংস্কৃতে “গোমায়ে ভাসাতে লক্ষ্মী” খোদাই করা আছে, যার অর্থ “ধনের দেবী লক্ষ্মী গোবরে বাস করেন”।

সোমবার ছত্তিশগড় বিধানসভার বাজেট অধিবেশন শুরু হয়েছে। বুধবার হয় বাজেট পেশ। ছত্তিশগড় সরকার গত মাসে গবাদি পশুপালনকারী গ্রামবাসী, গোশালা এবং গোশালা কমিটির সাথে যুক্ত মহিলা গোষ্ঠীগুলির জন্য ১০.২৪ কোটি বরাদ্দ করেছে। এই প্রকল্পের লক্ষ্য গোপালকদের আয় বাড়াতে উদ্যোগ নিয়েছে ছত্তিসগড় সরকার। ছত্তিশগড় ২০২০ সালেও ঘোষণা করেছিল যে সরকার কৃষকদের কাছ থেকে গোবর সংগ্রহ করবে।

গোবর ব্যবহার করে কৃষকদের আরোও স্বাবলম্বী বানানো নাকি পুরোটাই প্রচারের জন্য এই প্রশ্ন তুলছেন অনেকেই। টুইটারে ট্রেন্ডও হয়েছেন ছত্রিশগড়ের কংগ্রেসের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর