মুসলিম হওয়ায় ফের ঘর ভাড়া না পাওয়ার অভিযোগ উঠল কলকাতায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-07-14 at 5.40.57 PM (1)

এনবিটিভি ডেস্ক: মুসলিম হওয়ায় ঘর ভাড়া না পাওয়ার অভিযোগ তুললেন এক তরুনী। মঙ্গলবার বেলঘরিয়ায় থাকার জন্য ঘর ভাড়া নিতে গিয়ে নাজেহাল অবস্থা হয় মুর্শিদাবাদ থেকে আসা ওই তরুণীর। অভিযোগকারীনীর নাম সুমাইয়া খাতুন।

 

তরুণী জানিয়েছেন, “পড়াশুনার জন্য মঙ্গলবারের দিনই মুর্শিদাবাদ থেকে কলকাতায় আসি আমি। প্রতিদিন বাড়ি থেকে যাতায়াত করা সম্ভব নয়, তাই সিদ্ধান্ত নিই , ঘরভাড়া নিয়ে থাকার। বেলঘরিয়ায় খু্ঁজতে শুরু করি ঘর। কিন্তু, মহমেডান শুনে আমাকে ভাড়া দিতে রাজি হননি কয়েকজন ঘর মালিক।”

 

ওই তরুণী নাজেহাল হয়ে কি করবেন ভেবে পাচ্ছিলেন না তখন। তাঁর আরও সংযোজন, “ঘরভাড়া না দেওয়ার কারণ জানতে চাইলে ঘর মালিক সাফ জানিয়ে দেন, মহমেডানদের ঘর ভাড়া দেওয়া হয়না। অবশেষে আমি ঘর ভাড়া না পেয়ে দমদমে চলে আসি এক হস্টেলে।”

 

মুসলিমদের ঘরভাড়া না দিতে চাওয়ার অভিযোগ এই নতুন নয়। এর আগে খাস কলকাতার বুকে বহু অভিযোগ উঠেছে এমন। উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় এমন অভিযোগের কথা আগে বহুবার শোনা গিয়েছে।

২০১৬ সালে এনবিটিভি-র সাংবাদিক সাবিবুর খানও এই লজ্জাজনক ঘটনার শিকার হন। উত্তর কলকাতার কলেজস্ট্রিটের কাছে বিধানসরণী এলাকায় মুসলিম বলেই ঘরভাড়া পাননি তিনি। সেদিন ঘরভাড়া নিতে গিয়ে সাবিবুরকে সঙ্গে সঙ্গেই ঘুরে দেখানো হয় ঘরগুলো। ঘুরে দেখা হলে আমাদের সাংবাদিককে ঘর মালিক জিজ্ঞেস করেন, ‘সবই তো দেখলে, কিন্তু নামটা তো তোমার জানা হলোনা?” নাম বলতেই ঘর মালিক সাফ জানিয়ে দেন, ওহ, তুমি মহমেডান! আমরা তো মহমেডানদের রাখিনা। তবে ফোন করে জানাবো পরে রাখি কিনা।”

একের পর এক দিন পার হয়ে যাওয়ার পরও সাবিবুরকে ফোন করেননি ঘর মালিক। ঘর ভাড়া না পেয়ে কি করবেন তখন ভেবে পাচ্ছিলেন না। বাধ্য হয়ে শহরের বাইরে চলে যান আমাদের সাংবাদিক।

বারবার এমন ঘটনার শিকার হন মুসলিমরা। ধর্মনিরপেক্ষ দেশ হওয়া সত্বেও বর্তমান সময়ে দাঁড়িয়েও ভিন ধর্মীদের ইসলাম ধর্মালম্বীদের প্রতি বিতৃষ্ণা মনোভাব লজ্জাজনক বলেই মনে করছেন বুদ্ধিজীবীরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর