করোনা থেকেও বেশি মানুষ মারা যাবেন খিদেয়, জানাল অক্সফ্যাম

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200710-WA0037

এনবিটিভি ডেস্ক: করোনায় যত লোক মারা যাবেন, তার থেকে ঢের বেশি মানুষ মরবেন পেটে খিদে নিয়ে। এখনই করোনায় মারা গিয়েছেন সাড়ে ৫ লক্ষেরও বেশি। বিশ্বের ২০টি বেসরকারি সংগঠনের সংযুক্ত মঞ্চ অক্সফ্যাম এমনই শঙ্কা জানিয়েছে। তাদের হিসেবে, বছরের শেষদিকে ভারত সহ দশটি দেশে খাদ্যের অভাবে মৃত্যু হবে দিনে ১২ হাজারের।

অক্সফ্যামের রিপোর্টে বলা হয়েছে, কোভিড ১৯-এর জন্য বিশ্বের খিদের সঙ্কট গভীর হয়েছে। জন্ম নিচ্ছে ক্ষুধার নতুন নতুন হটস্পট। তারা পৃথিবীর ১০টি সবথেকে বেশি খিদের এলাকাকে চিহ্নিত করেছে। ভেনিজুয়েলা ও দক্ষিণ সুদান ইতিমধ্যেই মহামারীর ধাক্কায় আর্থিক সঙ্কটে রয়েছে। ইয়েমেনও রয়েছে এই খিদের হটস্পটের তালিকায়।

এছাড়া, তালিকায় রয়েছে ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলও। এই দেশগুলিতে লাখে লাখে মানুষ মহামারীতে গভীর বিপন্ন। তাদের মতে, কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সত্ত্বেও মহিলারাই খিদেয় সবথেকে ক্ষতিগ্রস্ত হবেন। তাঁরা অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক। অক্সফ্যামের এক্সিকিউটিভ ডিরেকটর চেমা ভেরা বলেছেন,

ইতিমধ্যেই সংঘাত, আবহাওয়া পরিবর্তন, অসাম্য ও খাবারের অভাবে দরিদ্র মানুষের জীবেন শেষ আশাও কেড়ে নিয়েছে। অন্যদিকে, উপরে রয়েছেন যাঁরা তাঁরা দিব্যি আছেন। খাবার ও পানীয়ের কোম্পানিগুলি প্রচুর লাভ করেছে মহামারীর এই সময়েই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর