দলিত যুবক ‘সুদর্শন’ হওয়াতে হত্যার শিকার! অভিযোগ পরিবারের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

জিতেন্দ্র পাল ( দলিত যুবক)। অভিযুক্ত।
জিতেন্দ্র পাল ( দলিত যুবক)। অভিযুক্ত।

এনবিটিভি ডেস্কঃ রাজস্থানে এক দলিতে যুবকের প্রান গেল। একামত্র দোষ সে সুন্দর দেখতে। কিন্তু একজন দলিত পুরুষ কিংবা মহিলা সুদর্শন হতে পারেনা কি? গত ১৫ মার্চে রাজস্থানের পালি জেলার জিতেন্দ্র পাল নামের এক দলিত যুবককে শিকার হতে হল উঁচু বর্ণের মানুষের ভয়ানক জাতিভেদ মতো কুপ্রথার কারনে।  জিতেন্দ্র পাল এলাকায় করোনা স্বাস্থ্য সহকারী কর্মী হিসাবে কাজ করতেন।

 এদিকে জিতেন্দ্র পালের মৃত দেহ ঘিরে এলাকায় বেশ শোরগোল পড়ে যায়। এর পরেই জেলা পুলিশের তৎপরতায় সন্দেহভাজন সুরজ সিং এবং রমেশ সিংকে বৃহস্পতিবার বারমের জেলায়  পুলিশ তাদেরকে গ্রেপ্তার করেছে।

পুলিশ জানায়, জিতেন্দ্রপাল তার বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় ‘কুনওয়ার সা জিত’ নামে অ্যাকাউন্টে আপলোড করেছিলেন। তার পোস্টে জিতেন্দ্র পালের গোঁফ প্রধানত দেখা যায়। তার ট্যাগ লাইন ছিল, “আমি ধনী নই, কিন্তু আমি মনের রাজা।”

জিতেন্দ্র পালের ভাই ওমপ্রকাশ বলেছেন যে, “অভিযুক্ত সুরজ সিং নিজেকে ইনস্টাগ্রামে গডওয়াদের রাজা বলে অভিহিত করেছিলেন, একটি ছোটখাটো বিষয় নিয়ে গত ২০২০ সালেও জিতেন্দ্র পালকে আক্রমণ করেছিলেন। গ্রামবাসীরা মনে করেন, সুরজ সিং তার ভাইয়ের ভাল চেহারা এবং ব্যক্তিত্ব দেখে ঈর্ষান্বিত ছিলেন সে।”

পুলিশের কাছে নথিভুক্ত করা মামলা অনুসারে জানা যায়, সেদিন জিতেন্দ্র পাল তার বন্ধু হরিশ কুমারের সাথে মঙ্গলবার বালি থেকে বারোয়া যাচ্ছিলেন। মোটরসাইকেলে হরিশ কুমারের পিছনে বসেছিলেন জিতেন্দ্রপাল।

পথিমধ্যে বালি থেকে দুই কিলোমিটার দূরে একটি বাইকে দুই যুবক তাদের থামতে বলে। হরিশ গতি কমালে একজন লোক জিতেন্দ্রপালের পিঠে ছুরিকাঘাত করে। আহত হয়ে তিনি নিচে পড়ে যান এবং তার পেটে ও বুকে আরও চারবার ছুরিকাঘাত করে। হাসপাতালে পৌঁছানোর আগেই জিতেন্দ্র পালের মৃত্যু হয়।

রাজস্থান পুলিশ অবশ্য জানিয়েছে যে, “হত্যাকাণ্ডটি দলিত শিকারের পোশাক বা তার গোঁফ রাখার সাথে সম্পর্কিত নয়। বরং ২০২০ সালে নথিভুক্ত করা একটি মামলা সংক্রান্ত পারস্পরিক শত্রুতার ফলে এই হত্যাকাণ্ড হয়েছে।”

হত্যার অভিযোগে জেলায় জিতেন্দ্র পালের পরিবারের সদস্যরা বিক্ষোভের আয়োজন করেছিলেন। পরে পুলিশ ও প্রশাসনের বোঝানোর পর তারা শুক্রবার ময়নাতদন্তে রাজি হন।

নিহতের ভাইকে সরকারি চাকরি এবং পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন।  

মৃতের এলাকার বিধায়ক পুষ্পেন্দ্র সিং রানাওয়াত এবং মারওয়ার জংশনের বিধায়ক খুশবীর সিং জোজাওয়ার বিষয়টি রাজস্থান বিধানসভায় উত্থাপন করেছেন। তারা পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা ও সরকারি চাকরি প্রদান এবং আসামিদের দ্রুত গ্রেপ্তারের কথা বলেন।

এদিকে ঘটনার ব্যাপারে চিরুনি তল্লাসি শুরু করে দিয়েছে প্রশাসন।  

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর