কোম্পানিগুলো এবার থেকে কর্মীদের দিয়ে দিনে ৮ ঘণ্টার পরিবর্তে ১২ ঘণ্টা কাজ করাতে পারবে, বলছে মোদি সরকারে নতুন আইন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

modi-government-1

নিউজ ডেস্ক : আগামী ১লা অক্টোবর থেকে দেশ জুড়ে চালু হতে চলেছে নতুন ওয়েজ কোড। গত ১ এপ্রিল থেকে চালু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়। তবে অক্টোবর থেকে চালু হতে চলেছে নয়া নিয়ম। আর তাতে কাজের সময় আট ঘণ্টা থেকে বেড়ে ৯-১২ ঘণ্টা হতে পারে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি হাতে পাওয়া বেতনের কাঠামোতেও পরিবর্তন আসবে বলে জানা যাচ্ছে। এই নতুন আইনে যাতে কোনও সমস্যা না হয়, সে দিকেও নজর দেওয়া হচ্ছে।

নতুন আইন জারি করার ফলে বেসিক বেতন বাড়বে। তা হলে কর্মীদের পিএফ, গ্র্যাচুইটিও বেশি কাটা হবে। তাই অফিসের কর্মচারীদের ‘টেক হোম’ বেতন কমতে পারে। এমনকি বাড়ানো হবে সাপ্তাহিক ছুটিও। কাজের সময়, অতিরিক্ত সময়ের কাজ, ব্রেকের সময়ের ক্ষেত্রেও বেশ কিছু বদল আনা হচ্ছে। ছুটির ক্ষেত্রেও নিয়ম বদলে যেতে পারে।

অবশেষে ১ অক্টোবর থেকে চালু হতে চলেছে শ্রম আইন যার ফলে বাড়তি সুবিধা পাবেন কর্মীরা। ছুটি যেমন বাড়বে তেমনই আবার কাজের সময়সীমায় নতুন নিয়ম আসতে চলেছে। বদল হবে বেতন কাঠামোতেও। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী এখন থেকে যে কোনও কোম্পানি তার কর্মচারীদের ৮ ঘণ্টার পরিবর্তে ১২ ঘণ্টা কাজ করাতে পারবে। তবে তাতে কোনও ক্ষতিবৃদ্ধি হবে না কর্মচারীদের। কারণ সপ্তাহে মোট ৪৮ ঘণ্টা কাজ করানো যাবে। এর ফলে দিনে ১২ ঘণ্টা কাজ করানো হলে সপ্তাহে তিন দিন ছুটি দিতে হবে। অন্যদিকে দৈনিক ৮ ঘণ্টা কাজ করলে সপ্তাহে এক দিন ছুটি পাবেন কর্মচারীরা। নতুন বেতন কাঠামোয় ভাতার পরিমাণ কমবে বলে মনে করা হচ্ছে। নজর দেওয়া হবে বেসিক পে-তে। যেমন ‘কস্ট টু কোম্পানি’ (সিটিসি)-র ৫০ শতাংশ বেসিক পে হতে হবে। এতদিন মূল বেতনের ২৫-৩০ শতাংশের সঙ্গে বিভিন্ন ভাতা যোগ করে সামগ্রিক বেতন দিত একাধিক সংস্থা। আর তা করা যাবে না। এর জেরে প্রভিডেন্ট ফান্ড, পেনশনের ক্ষেত্রে সুবিধা পাবেন কর্মচারীরা, মনে করছে বিশেষজ্ঞ মহল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর