ইউক্রেন থেকে আগত ভারতীয়দের ব্যাপারে সরকার আগামী পরিকল্পনার বিবরন দিকঃ রাহুল গান্ধী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বাম)। রাহুল গান্ধী (ডান)।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বাম)। রাহুল গান্ধী (ডান)।

এনবিটিভি ডেস্কঃ  ভারত থেকে অনেক ডাক্তারি পড়ুয়া ইউক্রেনে পড়াশোনার জন্য গিয়েছে। প্রায় ১৮ হাজারেরও অধিক ভারতীয় ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কালীন সময়ে আটকে পড়েছে। বেশ কয়েক বার ভারত সরকারের তৎপরতায় তাদেরকে নিয়ে আসাও হয়।  ইউক্রেন থেকে কত জনকে নিয়ে আসা হচ্ছে ও পরিকল্পনা সংক্রান্ত বিষদে জানানোর জন্য দাবী জানায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বুধবার রাহুল গান্ধী আগামী দিনে কি কি পদক্ষেপ সে সংক্রান্ত টুইট করে জানায়, “ভারত সরকার অবশ্যই আগামী পরিকল্পনার ব্যাপার জানাতে হবে। কতজন ছাত্রকে সরিয়ে নেওয়া হয়েছে। কতজন এখনও ইউক্রেনে আটকা পড়েছে। কতজনকে নিয়ে আসা হচ্ছে তার অঞ্চলভিত্তিক বিশদ পরিকল্পনা।”

এদিকে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ‘অপারেশন গঙ্গা’ উন্নয়ন সম্পর্কে আপডেট দিয়ে বলেন, “গত ২৪ ঘন্টায় ছয়টি ফ্লাইট এখন ভারতের উদ্দেশ্যে ছেড়েছে। পোল্যান্ড থেকে প্রথম ফ্লাইট অন্তর্ভুক্ত. ইউক্রেন থেকে আরও ১৩৭৭ ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনা হয়েছে।”

উল্লেখ্য, মঙ্গলবার সকালে ইউক্রেনের খারকিভে নিহত হন ভারতীয় ছাত্র নবীন গয়ানগৌদার। নবীন কর্ণাটকের হাভারির বাসিন্দা। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে মারাত্মক মুখোমুখি সংঘর্ষে তিনিই প্রথম ভারতীয় হতাহত হন। নবীন গত চার বছর ধরে ইউক্রেনে পড়াশোনা করছিলেন। পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি সকালের নাস্তা করতে গেলেই এ মর্মান্তিক ঘটনা ঘটে।

আজ ইউক্রেনে পড়তে গিয়ে মৃত্যু হল আরও এক ভারতীয়ের মৃতের নাম চন্দন জিন্দল। পঞ্জাবের বরনালার বছর বাইশের এই ছাত্র ডাক্তারি পড়তে ইউক্রেনে গিয়েছিলেন। সে দেশের বিনিতশিয়া ন্যাশনাল পাইরোগোভ মেমোরিয়াল মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ছাত্র চন্দন জিন্দল রুশ ক্ষেপণাস্ত্রে নয়, মারা গিয়েছেন ব্রেন স্ট্রোকে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর