ভারতীয় সংবিধানে হিন্দুত্ব প্রতিফলিত হয়েছে: সংঘ প্রধান মোহন ভাগবত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

আরএসএস প্রধান মোহন ভাগবত।
আরএসএস প্রধান মোহন ভাগবত।

এনবিটিভি ডেস্কঃ  দেশের সাম্প্রদায়িক বিষ বাষ্প ছড়ানোর অভিযোগ সংঘ ঘেঁষা বিজেপি সরকারের বিরুদ্ধে। হিন্দুত্ব মতবাদ দেশের জন্য ভয়ানক অভিযোগ উঠলেও এর বিকাশের জন্য বিজেপির সম্পূর্ণ সহযোগিতায় নিয়োজিত। অন্যদিকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত দেশের বিভিন্ন প্রান্তে হিন্দুত্ব মতবাদ প্রতিষ্ঠার জন্য মরীয়া হয়ে কাজ করছেন।

রবিবার সংঘ প্রধান মোহন ভাগবত সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মহারাষ্ট্রে সংবাদপত্রের লোকমত গ্রুপ আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারতের সংবিধানের সঙ্গে হিন্দুত্বের প্রভাবের কথা উল্লেখ করে বলেন, “হিন্দুত্ব মতবাদ ভারতীয় সংবিধানের সত্যিকারের প্রতিফলন ছাড়া আর কিছুই নয়। এটি দেশের ৫ হাজার বছরের পুরানো ঐতিহ্য ও সংস্কৃতি থেকে উদ্ভূত হয়েছে।”

ভাগবত মহারাষ্ট্রে ‘হিন্দুত্ব’ ও ‘জাতীয় সংহতি’ উল্লেখ করে বলেন, হিন্দুত্বকে সংবিধানের প্রস্তাবনার প্রতিফলন হিসাবে বর্ণনা করেছেন। যেমন সাম্য, ভ্রাতৃত্ব, ন্যায়বিচার, স্বাধীনতা, সামাজিক ন্যায়বিচার এবং ‘ঐক্যের বন্ধন’ এর বৈচিত্রের মধ্য দিয়ে চলছে।

 তিনি এদিন আরও বলেন, “দেশের সমগ্র জনসংখ্যা ভারত মাতার বংশধর এবং বন্দে মাতরম মানুষকে এক করে। আমাদের সকলের একসাথে চলা উচিত। হিন্দুত্ব যা আমাদের সকলকে হিন্দু হিসাবে একত্রিত করে। আমাদের সমস্ত অন্যায় কাজ ত্যাগ করতে হবে এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রাখতে হবে।”

তিনি হিন্দুত্বর উপর জোর দিয়ে বলেন, “সমস্ত অন্তর্ভুক্তিমূলক এবং সমস্ত জুড়ে থাকা সত্যকে আমরা হিন্দুত্ব বলি। এটা আমাদের জাতীয় পরিচয়। আমরা ধর্মনিরপেক্ষতার কথা বলি, কিন্তু এটি আমাদের দেশে বছরের পর বছর ধরে এবং সংবিধান প্রণয়নের আগে থেকে ছিল এবং এটি হিন্দুত্বের কারণে।”

আরএসএস প্রধান আরও বলেন, “হিন্দু হল ‘সংস্কৃতি’ এর একটি নাম যা মূলত দেশের মানুষের জীবনধারা। কেউই ধর্ম থেকে মুক্ত নয়। সময়ের পরিবর্তন ও চাহিদার সাথে সাথে আমাদের নিজেদের পরিবর্তন করা উচিত এবং কোনো ধর্মীয় আচার-অনুষ্ঠানের বিরোধিতা করা উচিত নয়।”

একদিকে আরএসএস প্রধান দেশের সকল সম্প্রদায়ের মধ্যে সংহতির কথা বলছেন। অন্যদিকে দেশের বিভিন্ন প্রান্তে সংখ্যালঘুরা হিন্দুত্ব মতবাদের বিশ্বাসীদের হাতে নিয়মিত নিগৃহীত ও লাঞ্ছিত হচ্ছে। এই সাম্প্রদায়িক বিষ নিয়ন্ত্রনের দায়িত্ব সকল সরকারের। বর্তমান বিজেপি সরকার সাম্প্রদায়িক বিষ বাষ্পে জল ঢালার পরিবর্তে ঘি ঢালার অভিযোগ ভুরি ভুরি উঠছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর