আবারও সরকারী সম্পদ ‘Air India’ চলে গেলো টাটা সন্সের হাতে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-10-01 at 3.26.36 PM (1)

এনবিটিভি ডেস্ক : সম্প্রতি সরকারি বিমান সংস্থা Air India কেনার জন্য দরপত্র জমা দিয়েছিল দুই কোম্পানি – Tata Sons ও SpiceJet। শেষ হাসি হাসল টাটা সন্স। এমনটাই খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন সূত্রে। অর্থাৎ সংশ্লিষ্ট এয়ারলাইনের দায়িত্ব নিতে চলেছে টাটা সন্স। কারণ, আজ নিলামে জিতেছে এই সংস্থা। তাদের প্রস্তাবিত মূল্যকে দেওয়া হয়েছে ছাড়পত্র। টাটা সন্সের সঙ্গে কড়া প্রতিযোগিতা হয় অজয় সিংহ-র।

 

 

বহুদিন ধরেই Air India বিক্রির বিষয়ে দরপত্রের কথা বলছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সম্প্রতি এই নিয়ে দরপত্র জমা দেওয়ার সময় নির্ধারণ করে দেন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এয়ার ইন্ডিয়া কেনার দরপত্র জমা দেওয়ার শেষ দিন বলে ঘোষণা করে দেন তিনি। সেই অনুযায়ী দরপত্র জমা দেয় Tata Sons ও SpiceJet।

 

 

দেশে অসামরিক বিমান পরিবহণের ইতিহাস বলছে, ১৯৩২ সালে প্রথম টাটা এয়ারলায়েন্স নিয়ে আসে টাটা গোষ্ঠী। ১৯৪৬ সালে যার নাম দেওয়া হয় Air India। পরবর্তীকালে ১৯৫৩ সালে এই বিমানসংস্থার নিয়ন্ত্রণ নিজেদের কাছে নেয় সরকার। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত জেআরডি টাটাই ছিলেন বিমানসংস্থার চেয়ারম্যান।

 

 

এয়ার ইন্ডিয়ার ওপর ৪৩,০০০ কোটি টাকার ঋণ রয়েছে। এয়ার ইন্ডিয়ার পাশাপাশি Air India Express-ও বিক্রি করবে সরকার। এখানেই শেষ হচ্ছে না লেনদেন। আরও চলতে পারে এই সরকারী সম্পদ বিক্রয়ের পর্ব।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর