বিশ্বের ৩০ টি দূষিত শহরের মধ্যে ২২ টিই ভারতের!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1*qyloeOVxS5h2VSzz0vgpCA

নিউজ ডেস্ক : একবিংশ শতাব্দীতে পরিবেশ দূষণ বর্তমান বিশ্বের অন্যতম সবথেকে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম। এই পরিবেশ দূষণের কারণে পরিবর্তিত হচ্ছে বৈশ্বিক আবহাওয়া এবং জলবায়ু। গ্লোবাল ওয়ার্মিং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন সবকিছুর পেছনেই রয়েছে এই পরিবেশ দূষণ। আরে পরিবেশ দূষণ রোধ করার জন্য প্রায় শহীদ রাষ্ট্রনেতারা এক শহর থেকে আরেক শহরে মিলিত হচ্ছেন নতুন পন্থা আবিষ্কারের জন্য এই পৃথিবীতে আরও সুন্দর নির্মল এবং বাসযোগ্য করে গড়ে তোলার জন্য। কিন্তু সেই প্রচেষ্টায় কতটা সফল হচ্ছে বিশ্বের তাবড় তাবড় রাজ নেতারা সেটার ব্যাপারে প্রশ্ন তুলে দিল এক আন্তর্জাতিক পরিবেশ দূষণ রিপোর্ট। বিশেষ করে ভারতের ব্যাপারে এ রিপোর্ট খুবই উদ্বেগজনক তথ্য নিয়ে হাজির হয়েছে। বিশ্বের মধ্যে সর্বাধিক দূষিত ৩০ টি মহানগরের তালিকায় ভারতের ২২ টি শহরের নাম রয়েছে।

মঙ্গলবার বিশ্বে বায়ুদূষণ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘IQAir’ নামের সুইজারল্যান্ডের একটি সংস্থা। ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২০’ শীর্ষক রিপোর্টে ভারতে বায়ুদূষণের অত্যন্ত ভয়াবহ ছবি ফুটে উঠেছে। ১০৬টি দেশের উপর সমীক্ষা চালিয়ে রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের তিরিশটি সবথেকে দূষিত শহরের মধ্যে দিল্লি-সহ ২২টি ভারতেরই। শহরগুলি হল–গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লখনউ, মিরাঠ, আগ্রা, মুজফ্ফরনগর, ভিওয়ারি, ফরিদাবাদ, জিন্দ, হিসার, ফতেহাবাদ, বান্ধওয়ারি, গুরুগ্রাম, যমুনানগর, রোহতক, দারুহেরা ও মুজফ্ফরপুর। শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি। যদিও বিগত বছরের তুলনায় ওই শহরে বাযুদূষণের পরিমাণ প্রায় ১৫ শতাংশ কমেছে। ভারতে বাযুদূষণের সবথেকে বড় কারণ হিসেবে যানবহন থেকে নির্গত ধোঁয়াকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া, বিদ্যুত তৈরি, কলকারখানায় কাজ, চাষবাস ইত্যাদীও দূষণের অন্যতম কারণ। এদিকে, ‘IQAir’-এর রিপোর্টে বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় শীর্ষে রয়েছে চিনের শিনজিয়াং।

উল্লেখ্য, ২০১৭ সালে ‘ল্যান্সেট’ প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, ভারতে বায়ুদূষণে প্রতি মিনিটে দু’জন করে মানুষ মারা যাচ্ছেন। অর্থাৎ ফি-বছর সংখ্যাটা কয়েক লক্ষ ছাড়িয়ে যাচ্ছে। বায়ুদূষণের কারণেই জলবায়ুর পরিবর্তন ঘটছে। তাই সবার আগে এগুলির মোকাবিলা করতে হবে। ওই রিপোর্টে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি প্রভাব পড়ছে মানুষের শরীরেও। অন্যান্য দূষণগুলির তুলনায় বায়ুদূষণই সবচেয়ে ক্ষতিকারক। আর এর ফলেই অকালে মারা যাচ্ছেন বহু মানুষ। মূলত কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলির কারণেই বায়ুদূষণ দিন দিন বেড়ে চলেছে। এছাড়া রিপোর্টে আরও বলা হয়েছে, পৃথিবীতে প্রতি দিন গড়ে ১৮ হাজার করে মানুষ এই বায়ুদূষণের কারণেই মারা যাচ্ছে। ফলে এক বছরে আয়ের দিক থেকে ২২৫ বিলিয়ন ডলার ক্ষতিও হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর