নির্দোষ কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহকে মুক্তি দেওয়ার আহ্বান আন্তর্জাতিক মিডিয়ার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ।
কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ।

এনবিটিভি ডেস্কঃ আজ কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) বা আন্তর্জাতিক সাংবাদিক  সুরক্ষা কমিটি  ও ওয়াশিংটন ভিত্তিক আন্তর্জাতিক মিডিয়া ভারতীয় মিডিয়া কর্তৃপক্ষকে অবিলম্বে দ্য কাশ্মীর ওয়ালা পোর্টালের প্রতিষ্ঠাতা সম্পাদক ফাহাদ শাহকে মুক্তি দেওয়ার এবং তার কাজের তদন্ত বন্ধ করার এবং মিডিয়া ব্যক্তিদের আটক করা বন্ধ করার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় কাশ্মীরের শ্রীনগর শহরে ফাহাদ শাহকে গ্রেপ্তার করে পুলিশ। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করা হয়েছে এবং জনসাধারণের বিশৃঙ্খলা সৃষ্টিকারী বিবৃতি দেওয়া হয়েছে। তার গ্রেপ্তারের তিন দিন আগে, কাশ্মীরের পুলওয়ামা জেলায় বন্দুকযুদ্ধের বিষয়ে “ভুল প্রতিবেদন” করার জন্য তাকে অন্যান্য সাংবাদিকদের সাথে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়েছিল বলে জানা যায়।

কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ’র গ্রেফতারের পরে মেহবুবা মুফতি কেন্দ্রীয় সরকারের ধিক্কার জানিয়ে বলেন, “ এখন সত্যের পক্ষে দাঁড়ানোকে জাতীয় বিরোধী বলে গণ্য করা হয়। গভীর অসহিষ্ণু ও স্বৈরাচারী সরকারকে আয়না দেখানোও দেশবিরোধী বলে বিবেচনা করা হচ্ছে। ফাহাদের সাংবাদিকতা ও সৃজনশীলতা তাঁর কাজ নিজেই কথা বলে। আর এর বাস্তবতাকে ভারত সরকারের কাছে অস্বস্তিকর বলে মনে হয়। আর কতজন ফাহাদকে গ্রেফতার করবে?”

প্রতিক্রিয়া জানিয়ে আন্তর্জাতিক সাংবাদিক  সুরক্ষা কমিটি  (CPJ) এর এশিয়া প্রোগ্রাম সমন্বয়কারী স্টিভেন বাটলার বলেন, “ভারতে অবিলম্বে ফাহাদ শাহ এবং অন্যান্য সমস্ত সাংবাদিককে কারাগারে মুক্তি দেওয়ার আহ্বান জানান।”

তিনি আরও বলেন, “ফাহাদ শাহের গ্রেপ্তার জম্মু ও কাশ্মীর কর্তৃপক্ষের সংবাদপত্রের স্বাধীনতা এবং সাংবাদিকদের স্বাধীনভাবে এবং নিরাপদে রিপোর্ট করার মৌলিক অধিকারের প্রতি সম্পূর্ণ অবহেলার নামান্তর।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর