কার্গো খালাসে বিশ্ব রেকর্ড পাকিস্তানের করাচি বন্দরের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Karachi-Port-400x267

নিউজ ডেস্ক : জাহাজের কার্গো খালাসে নতুন রেকর্ড পাকিস্তানের করাচি বন্দরের। এবার ২০০৬ সালে নিজেদের তৈরি রেকর্ড ভাঙলো তারা। এবার তারা একদিনে ১১,৮০২ টন ওজনের রাসায়নিক সার খালাস করে এই রেকর্ড করলো। সর্বোচ্চ পরিমাণ কার্গো খালাসের তিনটি রেকর্ডই পাকিস্তানের এই বন্দরটির দখলে। প্রথম রেকর্ডটি তারা গড়ে ২০০৩ সালে।

এই বছর পাকিস্তানের এই বন্দরে সাড়ে ১২ হাজার কনটেইনারবাহী পৃথিবীর বৃহত্তম কার্গো বহনকারী জাহাজ করাচির এশিয়া পাকিস্তান টার্মিনালে নোঙর করে। পাকিস্তানের এই বৃহৎ বন্দরটি মূলত কৃষি নির্ভর পণ্য আমদানি রপ্তানি করার জন্য বিখ্যাত।

এই বন্দরের ওপর অতিরিক্ত কার্গো খালাসের চাপ হওয়ার কারণ এটিই পাকিস্তানের প্রধান এবং কয়েকটি বন্দরের মধ্যে একটি। পাকিস্তানের অন্যান্য প্রধান বন্দরের মধ্যে করাচি ছাড়াও পোর্ট কাসিম এবং নতুনভাবে চিনের দ্বারা গড়ে ওঠা গোয়াদার বন্দর উল্লেখযোগ্য।

গোয়াদার বন্দরটি চীন গড়ে তুলছে চীন পাকিস্তান অর্থনীতিক করিডোরের আওতায়। এই বন্দরটি ভবিষ্যতে দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক কর্মকাণ্ডের রাজধানীতে পরিণত হবে বলে আশা অনেক অর্থনীতিবিদের। এছাড়াও এই অর্থনৈতিক করিডোর উন্নয়নের মাধ্যমে গড়ে তোলা হচ্ছে বৃহৎ রেল ও সড়ক যোগাযোগ ব্যাবস্থা। পাকিস্তানের বিপর্যস্ত অর্থনীতির জন্য এই প্রকল্পই দেখাচ্ছে আসার আলো। অনেকে গোয়াদারকে ভবিষ্যতের দুবাই ও বলতে শুরু করেছেন।

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর