জম্মু কাশ্মীরকে আবার রাজ্যের মর্যাদা দেবে মোদি সরকার, বিধানসভা ভোটের প্রস্তুতি চলছে : সূত্র

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210619_232653

নিউজ ডেস্ক : জম্মু ও কাশ্মিরকে আবার পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়ার বিষয়ে বিবেচনা করছে ভারতীয় জনতা দল (বিজেপি) শাসিত কেন্দ্রীয় সরকার। শনিবার কাশ্মিরের স্থানীয় রাজনৈতিক নেতা ও কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে এমন খবরই জানানো হয়। মোদি সরকার সেখানে বিধানসভা নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বলেও বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে।

 

এদিকে আগামী বৃহস্পতিবার কাশ্মির পরিস্থিতি নিয়ে আলোচনা করতে সর্বদলীয় বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারি এক সূত্র জানিয়েছে, বৃহস্পতিবারের এই বৈঠকে শনিবার পর্যন্ত নয়টি দলকে অংশগ্রহণের জন্য ডাকা হয়েছে। মোট ১৬টি দল বৈঠকের আমন্ত্রণ জানানো হতে পারে। এই বৈঠকে কাশ্মীরের সমস্ত মূল ধারার রাজনৈতিক দলকে আমন্ত্রন করা হয়েছে।

 

 

 

এদিকে শনিবার জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও স্থানীয় পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) সভানেত্রী মেহবুবা মুফতি জানান, বৈঠকের জন্য তারা আমন্ত্রণ পেয়েছেন। এতে যোগ দেয়ার বিষয়টিও বিবেচনা করছেন তারা। তিনি জানিয়েছেন কাশ্মীরের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পরে সিদ্ধান্ত নেবেন তিনি বৈঠকে যোগ দেওয়ার ব্যাপারে।

 

গত ফেব্রুয়ারিতে লোকসভায় ‘জম্মু ও কাশ্মীর পুনর্গঠন (সংশোধন) বিল’ পেশের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, ‘যখন কাশ্মীর বিভক্ত করা হয়েছিল, তখন কোথাও লেখা ছিল না যে ভূস্বর্গ রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। সঠিক সময়ে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে জম্মু ও কাশ্মীরকে।’

 

এর পরই কাশ্মিরকে আলাদা রাজ্যের মর্যাদা দেয়ার বিষয়ে কথা উঠতে থাকে।

 

জম্মু ও কাশ্মিরের পূর্ব মর্যাদা ফিরিয়ে আনার লক্ষ্যে কাশ্মিরের সাত রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন (পিএজিডি) জোট বৃহস্পতিবারের বৈঠকে যোগ দেয়ার বিষয়ে আগ্রহ জানিয়েছে। তবে কাশ্মীরের বিজেপি নেতাদের তরফ থেকে বলা হয়েছে, সব রাজনৈতিক দল মোদির ডাকা বৈঠকে যোগ দেবে। কারণ তারা বহুদিন থেকে এমন একটি বৈঠকের দাবি করে আসছিলেন।

 

 

কংগ্রেস বরাবর জম্মু কাশ্মীরের বিশেষ অধিকার ফেরত দেওয়ার পক্ষে মত দিয়ে আসছে। এমনকি তারা ক্ষমতায় এলে কাশ্মীর আবার পূর্ব অধিকার ফিরে পাবে বলে অনেকবার জানিয়েছেন দিগ্বিজয় সিং, পি চিদাম্বরম রা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর