“জলস্বপ্ন” প্রকল্পে রাজ্যে দুকোটি পরিবারকে জলসংযোগ দেওয়ার ঘোষণা মমতার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-24 at 4.43.46 PM

গ্রামবাংলার বহু জায়গায় পরিশ্রুত পানীয় জল পান না বলে মানুষের অভিযোগ। তাঁদের সেই কষ্ট দূর করতে ঠিক এক বছর আগে ‘জলস্বপ্ন’ প্রকল্পের শিলান্যাস করেছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার সেই প্রকল্প বাস্তব রূপ পেতে চলেছে রাজ্যের ২ কোটি মানুষের ঘরে। বাংলার ২ কোটি পরিবার পাবে পানীয় জলের সংযোগ।

খাবার জল টুকু আনতে হেঁটে যেতে হয় বহুদূর। সেই কষ্ট লাঘব করতে এবার নতুন প্রকল্প নিল রাজ্য। এবার ঘরে ঘরে জল পৌঁছে দিতে শুরু হচ্ছে স্বজল গ্রাম। ‘জল স্বপ্ন’ প্রকল্পের আওতায় রাজ্যের প্রতিটি গ্রামে জল পৌঁছে দিতে লক্ষ্য নিয়েছে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। রাজ্য সরকারের লক্ষ্যমাত্রা হল আগামী ৫ বছরের মধ্যে বাংলার প্রতিটি গ্রামে পরিশ্রুত জল পৌঁছে দেওয়া।

‘নিজের বাড়ি, নিজের কল, জল স্বপ্ন-র পানীয় জল’, এই স্লোগানকে সামনে রেখে প্রতিটি গ্রামের বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য। গতবছরের জুন মাসে, নবান্নে ওই প্রকল্পের শিলান্যাস করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘এটা আমার স্বপ্নের প্রকল্প।’ সকলের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘এই প্রকল্পটিকে নিয়ে সকলে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও।’

বাংলার ২ কোটি পরিবার পাবে পানীয় জলের সংযোগ, এই প্রকল্পের মাধ্যমে ৫ বছরের মধ্যে গ্রামের দু’কোটি মানুষের কাছে পৌঁছে যাবে পরিস্রুত জল। ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পে। শুরু হয়েছে জোরকদমে কাজ। বসানো হচ্ছে পাইপলাইন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর