মমতার ‘চোখের আলো’ প্রকল্প রাজ্যবাসীর অন্ধত্ব প্রতিরোধে আশার আলো

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

image

নিউজ ডেস্ক: তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর চোখের চিকিৎসা ও অন্ধত্ব প্রতিরোধ-এর জন্য ‘চোখের আলো’ প্রকল্প চালু করার ঘোষণা করেন। এর আওতায় রাজ্যের সকল নাগরিক বিনামূল্যে চোখের চিকিৎসা করাতে পারবেন। ৫ ই জুন মঙ্গলবার অর্থাৎ আজ থেকে শুরু হবে এই প্রকল্প। এ প্রসঙ্গে গতকাল নবান্নের সভাগৃহে তিনি বলেন, ” ‘চোখের আলো’ নামে একটি প্রকল্প চালু করছি। এ প্রকল্পে আগামী ৫ বছরে ২০ লক্ষ বয়স্ক মানুষের চোখের ছানি বিনামূল্যে অপারেশন করা হবে। এমনকি প্রয়োজনে বিনামূল্যে চশমাও দেবো।”

তার কথায় এটা স্পষ্ট যে শুধুমাত্র বয়স্করা নন,এই প্রকল্পের আওতায় চোখের চিকিৎসা করাতে পারবেন রাজ্যের সকল নাগরিক। সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা ও প্রয়োজনে বিনামূল্যে চশমা দেয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায় ”আগামী পাঁচ বছরে আমাদের লক্ষ্য নবীন থেকে প্রবীণ, নবজাতক থেকে বৃদ্ধ, সকলের চোখের চিকিৎসা করে অন্ধত্ব প্রতিরোধ করা হবে।” তিনি আরো জানান এই প্রকল্পের আওতায় থাকবে অঙ্গনওয়াড়ির পড়ুয়ারাও।

মঙ্গলবার থেকে প্রথম দফার কাজ শুরু হবে।১২০০ টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০ টি প্রাথমিক সাস্থকেন্দ্রে এই প্রকল্প চালু করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি আরো জানান, ধাপে ধাপে সকল গ্রাম পঞ্চায়েত ও পুরসভাকে এর আওতায় আনা হবে।২০২৫ সালের মধ্যে রাজ্যের সকল জনসাধারণের জন্য বিনামূল্যে স্বাস্থ্য ও চোখের চিকিৎসা প্রদান করা হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর