কেরালার “মার্কস জিহাদ” নিয়ে বিতর্কিত পোস্ট দিল্লি বিশ্ববিদ্যালয় অধ্যাপকের,তাঁর বিরুদ্ধে চিঠি কেন্দ্রকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-10-11 at 3.52.06 AM

এনবিটিভি ডেস্কঃ  ‘মার্কস জিহাদ’ নিয়ে বিতর্কিত পোস্ট করেছিলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। সেজন্য তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখলেন কেরালার উচ্চশিক্ষা মন্ত্রী আর বিন্দু। তাঁর দাবি, কেরালাবাসীর মধ্যে বিভাজন তৈরির জন্য ওই অধ্যাপক ইচ্ছাকৃতভাবে সেই মন্তব্য করেছেন।

দেশে সাম্প্রদায়িক বিষ ছড়ানোর কাজ মিডিয়া থেকে হোয়াটসঅ্যাপ ইউনিভারসিটি সব যায়গাতে দেখা যায় । এখন আবার একটা বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ উঠল এই রকম মন্তব্যর জন্য । যেখানে শিক্ষার্থীদের মূল্য বোধের শিক্ষা দেবে সেখানে অধ্যাপকের এমন মানসিকতা ।

কেরালার উচ্চশিক্ষা মন্ত্রী আর বিন্দু

 

চিঠিতে বিন্দু বলেছেন, রাজেশ কুমার পান্ডে নামে ওই অধ্যাপকের মন্তব্যের ফলে কেরালারকে নিয়ে অযাচিত সন্দেহ তৈরি হয়েছে। তিনি বলেন, ‘কেরালাবাসীর মধ্যে বিভাজন তৈরির জন্য ইচ্ছাকৃতভাবে সেই অপমানসূচক মন্তব্য করা হয়েছে। অনিষ্টকর মন্তব্যের মাধ্যমেই তাঁর বিদ্বেষমূলক এবং অসহিষ্ণু মনোভাব একেবারে স্পষ্ট হয়ে গিয়েছে।

‘গত সপ্তাহে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভরতি প্রক্রিয়ার সময় বিতর্কিত পোস্ট করেছিলেন পান্ডে। কিরোরিমাল কলেজের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক বলেন, ‘কেরালা শিক্ষা পর্ষদ থেকে সকলে ১০০ শতাংশ নম্বর পাওয়ার জন্যই শুধুমাত্র ২০ আসন থাকা একটি কোর্সে ২৬ জনকে ভরতি করতে হচ্ছে। গত কয়েক বছর ধরে কেরালা শিক্ষা পর্ষদ মার্কস জিহাদ শুরু করেছে।’

সেই পোস্ট ছড়িয়ে  পড়তেই কেরালায় ক্ষোভের মাত্রা বেড়েছে। বিতর্কের আগুন বাড়তে থাকায় নিজের স্বপক্ষে সাফাই গেয়েছেন ওই অধ্যাপক।রাজেশ কুমার পান্ডের  দাবি, শুধুমাত্র কেরালার ‘অনুপযুক্ত মূল্যায়ন ব্যবস্থা’ নিয়েই মন্তব্য করেছিলেন। সেই পোস্টের জন্য ক্ষমা চাইবেন না। পোস্টও মুছে দেবেন না।

 

 

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর