নয়ডাতে আরএসএস-প্রধান মোহন ভাগবতের সঙ্গে দেশের শীর্ষ সাংবাদিকদের বৈঠক, সেখানে কী আলোচনা হয়েছে ?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

rss cheif with journalist

এনবিটিভি ডেস্কঃ মঙ্গলবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত গ্রেটার নয়ডায় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক করেন বলে জানা যায়। এই বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিম উত্তরপ্রদেশে আরএসএস-এর আঞ্চলিক প্রধান সূর্য প্রকাশ টঙ্ক, সংঘ পরিবারের জাতীয় যোগাযোগ প্রধান রাম লাল সহ ভারতের মূলধারার সংবাদ চ্যানেলের অনেক সম্পাদক।

 

সোশ্যাল মিডিয়ায় সাংবাদিকদের উপস্থিত হওয়া সভার একটি ছবি ছড়িয়ে পড়ে, বেশ ভাইরালও হয় কয়েক ঘণ্টার মধ্যে। সেখানে উপস্থিত ছিলেন,  সুদর্শন নিউজের সম্পাদক সুরেশ চাভাঙ্কে, আজ তাকের (AajTak) সম্পাদক উপস্থাপক সাঈদ আনসারি, নেটওয়ার্ক ১৮ গ্রুপের  সম্পাদক ব্রিজেশ কুমার সিং, এবিপি নিউজের সহ-সভাপতি এবং প্রযোজনা সুমিত, এবিপি নিউজ সহ-এডিটর ও অ্যাঙ্কর বিকাশ ভাদৌরিয়া, ইন্ডিয়া টুডে সিনিয়র এক্সিকিউটিভ এডিটর এবং অ্যাঙ্কর গৌরব সাওয়ান্ত, নিউজ ২৪ সম্পাদক অনুরাধা প্রসাদ, ইন্ডিয়া টুডে গ্রুপের নিউজ ডিরেক্টর সুপ্রিয়া প্রসাদ এবং টাইমস নেটওয়ার্ক গ্রুপের সম্পাদক নাভিকা কুমার।

 

নয়ডাতে সাংবাদিকদের উপস্থিত সভার একটি ছবি।

নিউজলন্ড্রি নামে এক সংবাদমাধ্যম মিটিংয়ে অংশ নেওয়া প্রায় আট সাংবাদিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করে। কেউ কেউ তাঁদের কল এড়িয়ে গেছে, অন্যরা উপস্থিত থাকার বিষয়টি অস্বীকার করেছে, এদের মধ্যে কয়েকজন উপস্থিত ছিলেন,তাঁরা জানিয়েছে সেখানে ঠিক কী হয়েছিল ।

 

ইন্ডিয়া টুডে গ্রুপের নিউজ ডিরেক্টর সুপ্রিয়া প্রসাদ ঐ বৈঠকে উপস্থিত ছিলেন স্বীকার করে বলেন,যে বৈঠকটি গ্রেটার নয়ডায় হয়েছিল, যেখানে আরএসএস সম্পর্কে একটি স্বাভাবিক আলোচনা হয়েছিল মিটিংয়ে আরও অনেক লোক ছিল

ফটোগ্রাফে উপস্থিত থাকা সত্ত্বেও সাংবাদিকরা উপস্থিত ছিলামনা বলে উড়িয়ে দেয়।সাঈদ আনসারি সম্পূর্ণভাবে অস্বীকার করে বলেন,সেখানে আমি উপস্থিত ছিলামনা ।

 

সুদর্শন নিউজের সম্পাদক সুরেশ চাভাঙ্কে “ইউপিএসসি জিহাদ” শিরোনামে খবর পরিবেশনের  জন্য খ্যাত, যাকে আদালতে নিয়ে যাওয়া হয়েছিল , তিনি বৈঠকে ছিলেন না বলে জানায়

 

নিউজলন্ড্রি ফোন করে সুরেশ চাভাঙ্ককে,তিনি বলেন,”কে বলেছে এমন মিটিং হয়েছে ? এমন কোনো সভা অনুষ্ঠিত হয়নি এবং আমি এমন কোনো সভায় যোগদান করিনি। এটা কোনো দেশবিরোধী মিটিং ছিল না, তাহলে আপনি কেন জিজ্ঞাসা করছেন?

 

ফোন আলাপের শেষের দিকে সুরেশ চাভাঙ্কে নিউজলন্ড্রি রিপোর্টারের কোন পদে আছে তা  জিজ্ঞাসা করে বলেন,কেবল একজন সম্পাদকেরই অন্য সম্পাদককে কল করা উচিত আপনাকে সুরেশ চাভাঙ্ক সম্পর্কে প্রথমে জানা দরকার । আপনার সম্পাদক ফোন করলে আমি আপনার সম্পাদককে সব কিছু বলব

 

নিউজলন্ড্রিসম্পাদক তাকে যথাযথভাবে টেলিফোন করলে সুরেশ চাভাঙ্কর বলেন,এই বৈঠকটি মোহন ভাগবতের গ্রেটার নয়ডা সফরের সময় হয়েছিলএটি কোনও সংবাদ সম্মেলন ছিল না বা টেবিলে কোনও এজেন্ডা ছিল না। এটি একটি সাধারণ সাক্ষাৎ ছিল,এটি বছরে একবার হয়। এটি ছিল আরএসএস সংঘের প্রচার ও যোগাযোগ বিভাগের একটি সভা । যেখানে অংশগ্রহণকারীরা আগেও যোগ দিয়েছে,এতে নতুন কিছু নেই।

এবিপি নিউজ থেকে বিকাশ ভাদৌরিয়া মিটিংয়ে অংশগ্রহণকে স্বীকার করে বলেন,এটি একটি সাধারণ বৈঠক ছিল। আলোচনার কোনো এজেন্ডা ছিল না মিঃ ভাগবত বছরে প্রায় একবার মিডিয়ার লোকদের সাথে দেখা করেন,যাতে লোকেরা আরএসএসকে কাছ থেকে বুঝতে পারে।”

 

ভাদৌরিয়া বলেন,আলোচনাগুলি লেখা বা প্রকাশের জন্য নয়, শুধুমাত্র আরএসএস-কে বোঝার জন্য, আমাদের মধ্যে কেউ কেউ অনেক বছর ধরে মিটিং করে আসছে, যেমন একটি অফ-দ্য-রেকর্ড ব্রিফিং, ঠিক যেমন কিছু মন্ত্রীরা মাঝে মাঝে বৈঠক করেন। শুধু বোঝার জন্য, লেখা বা প্রকাশ করার জন্য নয়।”

 

আলাপচারিতায় কী বললেন ভাগবত?

এবিপি নিউজ সহ এডিটর ও অ্যাঙ্কর বিকাশ ভাদৌরিয়া বলেন,তিনি (মোহন ভাগবত) অনেক বিষয়ে কথা বলেছেন,আরএসএসনিয়ে, আজকের সমস্যা যাই হোক না কেন,সমস্ত বিষয় আলোচনা করা হয়েছিল।”

 

ভাদৌরিয়া আরও বলেন,ভাগবত সমবেত সাংবাদিকদেরও বলেন যে,মিডিয়ার উচিত ইতিবাচক খবরের উপর আরও বেশি মনোযোগ দেওয়াগণমাধ্যম ইতিবাচক সংবাদের মাধ্যমে সমাজে পরিবর্তন আনতে পারে। তিনি একটি সংবাদের উদাহরণও দিয়েছেন যদিও আমি এখনই এটি মনে রাখছি না

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর