উপসর্গহীনকে টিকা! বিভ্রান্তি খোদ চিকিৎসা মহলেই

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210127-WA0126

নিউজ ডেস্ক : করোনা পরিস্থিতি কিছুটা আয়ত্বে আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে বিশ্ব। সব জায়গার মতো ভারতেও চলছে করোনার টিকা করন।কিন্তু এই টিকা করনের পিছনের কয়েকটি প্রশ্নের উত্তর মিলছে না খোদ চিকিৎসক মহলেই। যেমন, করোনায় সংক্রমিত অবস্থায় কি টিকা নেওয়া যাবে? প্রত্যক্ষ জবাব ‘ না’

হলেও করোনায় প্রস্তাবিত নির্দেশিকা ঘিরে রয়েছে বিভ্রান্ত।

কারণ, করোনার প্রতিষেধক প্রয়োগের নির্দেশিকায় বলা হয়েছে করোনা সংক্রমিত দের ১৪ দিনের আগে ভ্যাকসিন দেওয়া যাবে না। কিন্তু, করোনর টেস্ট রিপোর্টে নেগেটিভ আসলে তাদেরকেও ভ্যাকসিন দেওয়া হচ্ছে না!
যাদেরকে ভ্যাকসিন দেয়া হবে তাদের সকলকে করোনার টেস্ট করা অসম্ভব মনে করেই, নির্দেশিকায় বলা হয়েছে, উপসর্গহীন দের দেয়া হবে করোনার ভ্যাকসিন। কিন্তু এ ক্ষেত্রে সমস্যা, করোনায় সংক্রমিত দের একটি বিরাট অংশই উপসর্গহীন। তাহলে সকলের মধ্যে করোনা সংক্রমিত অথচ উপসর্গহীন তাদেরকে কিভাবে চিহ্নিত করা যাবে? এখানেই সৃষ্টি হচ্ছে সমস্যার।

এ প্রসঙ্গে রাজ্য স্বাস্থ্য দপ্তরের জনসাস্থ বিশেষজ্ঞ চিকিৎসক অনির্বাণ দোলুই বলেছেন “গণ টিকাকরণ এর ক্ষেত্রে উপসর্গ হীন দের চিহ্নিত করা সম্ভব নয়, কিন্তু যারা উপসর্গযুক্ত করণায় আক্রান্ত তারা এই ভ্যাকসিন নিলে নানা সমস্যার সম্মুখীন হতে পারে। তাই এই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে”। তাই আপাতত নির্দেশিকা অনুযায়ী করোনার ভ্যাকসিন প্রয়োগ এর কার্যক্রম চলমান আছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর