টোকিও অলিম্পিকের দ্বিতীয় দিনেই ভারতকে রুপো এনে দিলেন মীরাবাই চানু

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

OIF

মীরাবাই চানু। টোকিও অলিম্পিক গেমসের দ্বিতীয় দিনেই তিনি ভারতকে রুপো এনে দিয়ে নজির গড়লেন।
ভারত্তোলোক চানুর হাত ধরে পদক জয়। ২৬ বছর বয়সি চানু তাঁর ৪৯ কিলো বিভাগে অন্যতম ফেভারিট হিসেবেই শুরু করেছিলেন। ভারতের পদক জয়ের আশা পূর্ণ করলেন তিনি।

অলিম্পিক্সে ভারত্তোলোকে প্রথম পদক জয় ভারতের। ইতিহাসে গড়লেন চানু। করোনা অতিমারির কারণে একটা সময় ধাক্কা খেয়েছিল চানুর প্র্যাকটিস, কিন্তু তিনি নিজে যেন সবকিছু ছাপিয়ে গেলেন। প্রাক্তন ভারতীয় বিশ্বচ্যাম্পিয়ন ভারোত্তোলক মীরাবাই চানু এর আগে এশিয়ান চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্সও করেছিলেন। পাশাপাশি ব্রোঞ্জ পদক নিয়ে ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে ৪৯ কিলোগ্রাম ক্যাটিগরিতে বিশ্বরেকর্ডও গড়েন।

এর ফলে তিনি টোকিও অলিম্পিকের জন্যও যোগ্যতা অর্জন করেছিলেন। ১১৯ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েন ২৬ বছর বয়সী এই ভারোত্তোলক। আগের বিশ্বরেকর্ডটি ছিল চিনের জিয়াং হুইহোয়ারের নামে। ১১৮ কেজি ওজন তুলেছিলেন তিনি। উল্লেখ্য যে, চানু এক বছরেরও বেশি সময় পর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মোট ২০৫ কেজি (১১৯ + ৮৬) তুলে ব্যক্তিগত সেরা পারফরম্যান্স করে ব্রোঞ্জ পদক জিতেছেন। এর আগে গতবছর ফেব্রুয়ারিতে কলকাতায় জাতীয় চ্যাম্পিয়নশিপে ২০৩ কেজি (৯৬ + ১১৭) তুলে রেকর্ড গড়েছিলেন ইম্ফলের এই খেলোয়াড়। ভারতীয় ভারোত্তোলন দলের কোচ বিজয় শর্মা বলেন, ‘এটি বড় একটা মুহূর্ত। কোনও ভারতীয় এর আগে আর কোনও বিশ্বরেকর্ড করেননি।’ যদিও সবকিছুকে ছাপিয়ে গেল অলিম্পিকের পদক।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর