আবার একনায়কতান্ত্রিক প্রস্তাব মোদির, রাজ্য বাজেট হোক কেন্দ্রীয় বাজেট মাথায় রেখে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210221_090746

নিউজ ডেস্ক : আবার একনায়কতান্ত্রিক ভাবধারা সমর্থনে এগিয়ে এলেন প্রধানমন্ত্রী মোদী। এবার তিনি চান দেশের সমস্ত রাজ্যের আর্থিক বাজেটগুলো কেন্দ্রীয় বাজেট বরাদ্দ মাথায় রেখেই তৈরি করা হোক। অর্থাৎ রাজ্য বাজেট গুলির প্রকৃত নিয়ন্ত্রক হোক কেন্দ্রীয় সরকার যা ভারতবর্ষের সংবিধানের উল্লেখিত যুক্তরাষ্ট্রীয় কাঠামো পরিপন্থী। ইতিমধ্যেই নরেন্দ্র মোদী সাওয়াল করেছেন সারাদেশে একই সঙ্গে নির্বাচনের বিষয়ে। তখনকার মত গতকালের এই মোদি বচন বিতরকের সৃষ্টি করেছে দেশের রাজনৈতিক মহলে। তৃণমূল কংগ্রেস, বাম দলগুলো এবং কংগ্রেস সহ সমস্ত বিরোধী দলগুলির তীব্র বিরোধিতা করেছেন মোদির এই মন্তব্যের।

শনিবার দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলির উপ রাজ্যপাল গুলির সঙ্গে নীতি আয়োগের ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী মোদী। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ক্যাপ্টেন আমেরিকার সিং এই বৈঠক বর্জন করেন। বৈঠক চলাকালে নরেন্দ্র মোদী নিজের বক্তব্যে বলেন ভারতবর্ষের যুক্তরাষ্ট্রীয় কাঠামো মূলভিত্তি কেন্দ্র এবং রাজ্য সরকার গুলির মধ্যে কার সমন্বয় এবং সহযোগিতা। তাই আমাদের এই সহযোগিতা আরও জোরদার করার পথে পদক্ষেপ গ্রহণ করা উচিত তাহলেই দেশের উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। এই সময়ে তিনি উল্লেখ করেন রাজ্যের বাজেট গুলি কেন্দ্রীয় বাজেট এর ধাঁচে তার সঙ্গে সামঞ্জস্য রেখে একই রকমভাবে তৈরি করা হোক।

তবে মোদির মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন বিরোধী দলগুলি। প্রধানমন্ত্রীর এই প্রস্তাবকে একেবারের ‘সংবিধান বিরোধী’ বলে তোপ দেগে দিল বিরোধীরা। কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলছেন, রাজ্য এবং কেন্দ্রের বাজেটের বিষয় অনেক সময় আলাদা হয়। কেন্দ্রের আশায় বসে থাকলে রাজ্যের উন্নয়ন সম্ভব নয়। মোদি যা বলছেন, সেটা আসলে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতেই আঘাত। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ আবার বলছেন, কেন্দ্রের এই প্রস্তাব মানা সম্ভব নয়। বরং, যে সমস্ত রাজ্য ভাল পারফর্ম করছে, কেন্দ্রের উচিত বাজেট তৈরির আগে সেইসব রাজ্যগুলির পরামর্শ নেওয়া। মোদির প্রস্তাবকে সংবিধান বিরোধী বলে তোপ দেগেছে তৃণমূলও।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর