আগামী ১০দিনের মধ্যে তৈরী হচ্ছে আরও ভয়ংকর নিম্নচাপ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (1)

আগামী ১০ দিনের মধ্যে এর থেকেও ভয়ঙ্কর নিম্নচাপের কবলে পড়তে পারে বাংলা ও ওড়িশা। চলতি মাস ফুরানোর আগেই দু-দুটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই দুটি ঘূর্ণাবর্তের অভিমুখ হতে পারে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, সম্প্রতি যে দুইটি ঘূর্ণাবর্ত আশঙ্কা তৈরি করছে সেই দুটি ঘূর্ণাবর্ত সরাসরি বঙ্গোপসাগরে তৈরি না হয়ে সুদূর দক্ষিণ চিন সাগরের জঠরে জন্ম নেবে। তারপর তা সাগর থেকে ভিয়েতনাম, থাইল্যান্ড, মায়ানমার হয়ে আগমন হবে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত দুটির গন্তব্য হবে পূর্ব উপকূল। আর সেই গন্তব্যে পৌঁছানোর পথে প্রভাব ফেলবে পশ্চিমবঙ্গ এবং ওড়িশায়। এর জেরে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ফের বৃষ্টি বাড়বে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ চীন সাগর থেকে টাইফুন অথবা নিম্নচাপের অংশবিশেষ বঙ্গোপসাগরে প্রায়শই চলে আসে। আসলে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়গুলি দক্ষিণ চীন সাগরের কোন ঝড়ের অবশিষ্টাংশ। আর এই সকল ঝড়ের অবশিষ্টাংশ থাইল্যান্ড অথবা ভিয়েতনামের স্থলভাগের প্রবেশ করার পর শক্তি হারালেও কোন ঝড়ের অংশ বঙ্গোপসাগরে প্রবেশ করলে পুনরায় তা শক্তি সঞ্চয় করার সুযোগ পায়। আগামী ১০ দিনের মধ্যে এমন ঘটনারই পুনরাবৃত্তি ঘটতে পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর