মহারাষ্ট্র জুড়ে শিবাজীর জন্মবার্ষিকী উদযাপন মুসলমিদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

শিবাজীর জন্ম বার্ষিকী পালনের দিন।
শিবাজীর জন্ম বার্ষিকী পালনের দিন।

এনবিটিভি ডেস্কঃ  মুসলিম সম্প্রদায়ের সাধারণ মানুষ ১৯ ফেব্রুয়ারি মারাঠা রাজা ছত্রপতি শিবাজি মহারাজের জন্মবার্ষিকী শিব জয়ন্ত পালন করেছেন। মহারাষ্ট্রের বিভিন্ন শহরে বিশেষ অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে এই দিনটি উদযাপন করে। 

ছত্রপতি শিবাজি মুসলিম ব্রিগেডের সভাপতি সোলাপুরের হাজি মতিন বাগবান বলেন, “শিবাজী একজন ধর্মনিরপেক্ষ মারাঠা রাজা ছিলেন। তিনি কখনই মুসলমানদের আঘাত করেননি বা ইসলামের মানহানি করার চেষ্টা করেননি। শিবাজীর ১১ জন ব্যক্তিগত দেহরক্ষী সহ তার সৈন্যদের প্রায় ৩০ শতাংশ মুসলমান ছিল।  বলেছেন ছত্রপতি শিবাজি মুসলিম ব্রিগেড, সোলাপুরের সভাপতি হাজি মতিন বাগবান।

 উল্লেখ্য, এদিন ছত্রপতি শিবাজী মুসলিম ব্রিগেড ‘শিবাজী মহারাজের জীবন’ বিষয়ের উপর প্রবন্ধ রচনা প্রতিযোগিতার আয়োজন করে। প্রায় ৩০টি উর্দু স্কুলের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আটজন শিক্ষার্থী ১০০ নম্বরের মধ্যে ৯৮ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করে।

বারসি শহরে বিভিন্ন মুসলিম এনজিও শিবজয়ন্তী উপলক্ষে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। জাফর শেখ, ইরফান শেখ, শাকিল মুলানি এবং ওয়াসিম পাঠান প্রমুখ সহ উদ্যান ফাউন্ডেশনের সদস্যরা তাদের শ্রদ্ধা জানাতে শিবাজীর মূর্তি পরিদর্শন করেন।  

এদিন সম্ভাজি ব্রিগেডের সোলারপুরের সভাপতি শ্যাম কদম শিব জয়ন্তীতে মুসলমানদের সম্পৃক্ততায় আনন্দ প্রকাশ করে বলেন, “ এটি সত্য যে শিবাজি মহারাজ মোটেই মুসলিম বিদ্বেষী ছিলেন না। কিন্তু কিছু সীমিত ধর্মান্ধতার কারণে তিনি হিন্দু ছাড়া অন্য ধর্মের লোকেদের কাছে পরিচিত হতে পারেননি।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর