নিজস্ব সম্মতিতে কোনো প্রাপ্ত বয়স্ক ব্যাক্তি কাউকে বিয়ে বা ধর্ম পরিবর্তন করলে সেখানে হস্তক্ষেপ করা যাবে না : কলকাতা হাই কোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1600x960_386251-marriage-and-calcutta-hc

নিউজ ডেস্ক : এলাহাবাদ হাইকোর্টের পর তথাকথিত লাভ জিহাদের বিরুদ্ধে রায় দিলো কলকাতা হাই কোর্ট । বিজেপি শাসিত রাজ্যগুলোতে হিন্দুত্ববাদীরা ধর্মীয় সুরসুড়ি দেওয়ার জন্য, হিন্দু মুসলিম বিভাজন সৃষ্টির চিরপরিচিত পন্থা অবলম্বন করে লাভ জিহাদ তত্ত্ব খাড়া করেছে। বেশ কিছু রাজ্যে আন্তঃধর্মীয় বিবাহ বন্ধন বন্ধ করার জন্য আইন পাশ করেছে বিধানসভায়। তারপর থেকে এই তত্ত্ব নিয়ে বেশ সক্রিয় গেরুয়া শিবির। তবে এলাহাবাদ হাইকোর্টের পর কলকাতা হাইকোর্টে তাদের এই তথাকথিত লাভ জিহাদ তত্ত্ব আবার ধাক্কা খেল। এই তত্ত্বের বিরুদ্ধে দেওয়া রায়ে কলকাতা হাইকোর্ট বলেছে, কোনো প্রাপ্ত বয়স্ক ব্যাক্তি নিজের ইচ্ছায় কাউকে বিয়ে বিয়ে করলে বা ধর্ম পরিবতর্ন করলে সেখানে কোনো হস্তক্ষেপ করা যাবে না।

নদীয়ার এক ব্যাক্তির করা মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব ব্যানার্জি এবং অরিজিৎ ব্যানার্জি এই রায় প্রদান করেন। নদীয়া জেলার বাসিন্দা ওই ব্যাক্তি, তার কন্যা অন্য ধর্মের ব্যাক্তিকে বিয়ে করার বিরুদ্ধে আদালতের দারস্ত হন। পিতার তরফ থেকে বলা হয়েছে, তার কন্যাকে প্রভাবিত করে বিয়ে করেছে অন্য ধর্মের একটা পুরুষ। আদালত তার আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বলেছে, জবানবন্দিতে সুস্পষ্ট যে তার কন্যা সম্পূর্ণ নিজের ইচ্ছায় বিয়ে করেছে তাই এক্ষেত্রে সে পিতার বাড়িতে ফিরে না আসলেও কোনো হস্তক্ষেপ করা যাবে না।

পিতার তরফের আইনজীবী বলেন, সেদিন আদালত চত্বরে ওই মহিলার জবানবন্দি নেওয়ার সময় সেখানে তার স্বামী উপস্থিত ছিলেন। সেই ব্যাপারে আদালত নির্দেশ দিয়েছে আজ আবার আইনজীবীর কাছে তার স্বামীর অনুপস্থিতিতে ওই মহিলার জবানবন্দি রেকর্ড করার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর