যোগীকে খোলা চিঠি উত্তরপ্রদেশের প্রাক্তন আমলাদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

yogi-adithyanath-1

প্রাক্তন আমলা ও পুলিশ আধিকারিকদের একটি দল উত্তর প্রদেশের “প্রশাসনের সম্পূর্ণ বিপর্যয়” এবং “আইনের শাসনের নির্মম লঙ্ঘন”-এর অভিযোগ করে একটি মুক্ত চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী যোগীর কাছে।  চিঠিতে 200 জনেরও বেশি বিশিষ্ট নাগরিকের সমর্থন রয়েছে।  চার পৃষ্ঠার চিঠিতে আইএএস, আইপিএস, আইএফএস কর্মকর্তারা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর নির্বিচারে আটক, নির্যাতন এবং পুলিশি হামলার অভিযোগ করেছে।”লাভ জিহাদ” বিরোধী আইন দিয়ে মুসলিম পুরুষদের টার্গেট করে বিচারের নামে হত্যার সমাপ্তির দাবি জানিয়েছে। এই চিঠিতে রাজ্যের কোভিড সংকটকে যথাযথভাবে পরিচালিত করার অনুরোধ এবং মৃত্যুহার নিয়ন্ত্রণের দিকে চোখ রাখতে অনুরোধ করা হয়ছে।

চিঠির বয়ান অনুযায়ী, “আমাদের আশঙ্কা যে ইউপি-র বর্তমান শাসকগোষ্ঠী নিজের হাতে প্রশাসনের এমন একটি মডেল তৈরি করেছে যা সংবিধানের মূল্যবোধ এবং আইনের শাসন থেকে প্রতিটি দিনকে উন্নতির থেকে আরও দূরে সরিয়ে দিচ্ছে। এভাবে চলতে থাকলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ সহ প্রশাসনের সমস্ত শাখা ভেঙে পড়বেসেটা নিশ্চিত। আমাদের আশঙ্কা, এখনই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা না হলে রাষ্ট্রের রাজনীতি ও প্রতিষ্ঠানের ক্ষতির ফলে গণতন্ত্রের ক্ষয় এবং ধ্বংসই ঘটবেই ।”

চিঠিটি প্রতিটি বক্তব্যের সাপেক্ষে ডেটা এবং উদাহরণ সরবরাহ করা হয়েছে। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর অত্যাচারের প্রসঙ্গে কেরালার সাংবাদিক সিদ্দিক কাপ্পানের ঘটনার কথা উল্লেখ করা হয়েছে, যিনি একটি দলিত মহিলার উপর নৃশংস গণধর্ষণের লাগাতার রিপোর্টিং ও খোঁজ করছিলেন বলে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

চিঠিতে লেখা হয়েছে, “কাপ্পান 200 দিনেরও বেশি সময় কারাগারে কাটিয়েছেন। সম্প্রতি এই দমনমূলক পদক্ষেপগুলি ইউপি’র স্বাস্থ্যসেবা ব্যবস্থায়ও মারাত্মক প্রভাব ফেলছে। এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার আবেদন করা হয়েছে।”

পরের বছর রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকে ইঙ্গিত করে চিঠিতে দাবি করা হয়েছে: “ক্ষমতায় আসার পর থেকে মুসলিমদের বিরুদ্ধে বর্তমান ইউপি সরকার দমনমূলক নীতি নিয়ে এসেছে, গোমাংস খাওয়ার বিষয়কে বারবার তুলে এনে অকারণেই তাদের অপমান করা হচ্ছে। আসন্ন নির্বাচনকে সামনে রেখে আমরা এটা বলতে পারি,  ইউপি সরকার কর্তৃক এ জাতীয় পদক্ষেপগুলি নিয়ন্ত্রণ না করা হলে সাম্প্রদায়িক মেরুকরণের কারণে অশান্তি সৃষ্টি করতে পারে। “

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর