ভোট মিটতেই বাড়ল পেট্রোল ডিজেলের দাম

প্রায় ২ মাস পর নতুন করে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম। একসঙ্গে বেড়েছে পেট্রোল ও ডিজেলে উভয়ের দামই। ভোটের সময়ে দাম কয়েকবার কমেওছিল। এবার তা বেড়েছে।

পাঁচ রাজ্যের ভোটের ফল ঘোষণা হয়ে গিয়েছে। তারপরই দাম বাড়ল জ্বালানির। একসঙ্গে অনেকটা দাম বেড়েছে পেট্রোল ও ডিজেলের। আজ ৪ মে দিল্লিতে পেট্রোলের দাম হল ৯০.৫৫ টাকা। যা আগে ছিল ৯০.৪০ টাকা। দাম বেড়েছে ১৫ পয়সা। ডিজেলের দাম ৮০.৯১ টাকা। ছিল ৮০.৭৩ টাকা। দাম বেড়েছে ১৮ পয়সা। মুম্বইয়ে পেট্রোলের দাম ৯৬.৮৩ থেকে ১২ পয়সা বেড়ে হয়েছে ৯৬.৯৫ টাকা। ডিজেলের দাম হয়েছে ৮৭.৯৮ টাকা। দাম ছিল ৮৭.৮১ টাকা। দাম বেড়েছে ১৭ পয়সা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ৯২.৫৫ টাকা। দাম ছিল ৯২.৪৩ টাকা। দাম বেড়েছে ১২ পয়সা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ৮৫.৭৫ টাকা ছিল। দাম বেড়ে হল ৮৫.৯০ টাকা। দাম বেড়েছে ১৫ পয়সা।

কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম হয়েছে, ৯০.৭৬ টাকা। দাম ছিল ৯০.৬২ টাকা। কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ১৪ পয়সা। ডিজেলের দাম ৮৩.৭৮ পয়সা। দাম ছিল ৮৩.৬১ টাকা। দাম বেড়েছে ১৭ পয়সা।

২৭ ফেব্রুয়ারি শেষ দাম বেড়েছিল পেট্রোল ও ডিজেলের। তারপর থেকে দাম এক জায়গায় স্থির ছিল। উল্টে মার্চ ও এপ্রিলে বার চারেক জ্বালানির দাম কমে। ১৫ এপ্রিল পেট্রোলের দাম ১৬ পয়সা ও ডিজেলে ১৪ পয়সা দাম কমেছিল। কিন্তু এবার তা বাড়ল অনেকটাই।

আন্তর্জাতিক ক্ষেত্রে অপরিশোধিত তেলের দাম প্রায় ৬৭ মার্কিন ডলারের আশেপাশে ছিল। বলা হচ্ছে অনেক দিন দাম বাড়েনি। কিন্তু আন্তর্জাতিক বাজারে সেই দাম বেড়েছিল। তাই লোকসান হচ্ছিল। সেই লোকসান মেটাতে অল্প অল্প করে দুই থেকে তিন টাকা দাম বাড়ানো হতে পারে জ্বালানির দাম। এমনটাই আগে জানানো হয়েছিল। মে মাসের প্রথম সপ্তাহেই সেই দাম বাড়তে পারে বলেও পূর্বাভাস মিলছিল। ঠিক সেটাই হল। গড়ে ১৫ পয়সা করে দাম বেড়েছে জ্বালানির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *