ডেটাস্টোরেজ সম্পর্কিত ক্ষেত্রে নয়া নিয়ম জারি RBI-এর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (1)

দেশের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডেটা স্টোরেজ সম্পর্কিত টোকেনাইজেশনের (Tokenisation Services) ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে। এবার থেকে গ্রাহককে তার কার্ডের বিবরণ কোনো থার্ড পার্টি অ্যাপের সঙ্গে শেয়ার করতে হবে না (যেমন খাদ্য বিতরণ অ্যাপ্লিকেশন, ক্যাব পরিষেবা সংস্থাগুলির অ্যাপ)।

এর আগে, এটি করার মাধ্যমে, ব্যবহারকারীর কার্ডের ডেটা এই ওয়েবসাইট বা অ্যাপগুলিতে সেভ করা হয়েছিল, যার কারণে চুরির আশঙ্কা বেড়েছে। টোকেন সেবা গ্রাহকদের ইচ্ছার উপর নির্ভর করবে। এটি নেওয়ার জন্য কোন চাপ থাকবে না বা ব্যাঙ্ক /কার্ড প্রদানকারী কোম্পানি দ্বারা এটি বাধ্যতামূলকভাবে প্রয়োগ করা হবে না।

১ লা জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, কার্ড লেনদেন বা পেমেন্টে সংক্রান্ত বিষয়ে কার্ড প্রদানকারী ব্যাঙ্ক বা কার্ড নেটওয়ার্ক ছাড়া অন্য কোনও থার্ড পার্টি কর্তৃক ফিজিক্যাল কার্ড ডেটা সঞ্চয় করা হবে না। ইতিমধ্যেই সংরক্ষিত এই ধরনের যেকোনো তথ্য ফিল্টার করা হবে বলে জানানো হয়েছে। যাইহোক, লেনদেন ট্র্যাকিং সম্পর্কিত বিষয়ে সীমিত ডেটা সংরক্ষণ করতে পারে থার্ড পার্টি অ্যাপগুলো। মূল কার্ড নম্বরের চারটি সংখ্যা এবং কার্ড প্রদানকারীর নাম সংরক্ষণের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

কার্ড নেটওয়ার্ক সংস্থা এই নিয়ম মানতে বাধ্য তা স্পষ্ট জানানো হয়েছে। নিয়মটি CoFT মোবাইল, ল্যাপটপ, ডেস্কটপ, স্মার্ট ঘড়ি ইত্যাদির মাধ্যমে করা পেমেন্টের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। টোকেন পরিষেবা প্রদানকারী সংস্থাই একমাত্র টোকেনাইজেশন কার্ড প্রদান করতে পারবে। কার্ডের ডেটা টোকেনাইজ এবং ডি-টোকেনাইজ করার ক্ষমতা একই টোকেন পরিষেবা প্রদানকারীর কাছে থাকবে। কার্ড ডেটার টোকেনাইজেশন গ্রাহকের সম্মতিতে করা হবে। AFA টোকেনাইজেশনের জন্যও ব্যবহার করা হবে।

এবার জেনে নেওয়া যাক টোকেনাইজেশন আসলে কী ? যখন আপনি একটি লেনদেনের জন্য আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের ব্যবহার করেন, তখন লেনদেনের বাস্তবায়ন ১৬-সংখ্যার কার্ড নম্বর, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ, সিভিভি এবং ওয়ান-টাইম পাসওয়ার্ড বা লেনদেনের পিনের মতো তথ্যের ভিত্তিতে হয়। প্রকৃতপক্ষে, একটি লেনদেন তখনই সফল হয় যখন এই সমস্ত ভেরিয়েবলগুলি একটি নির্দিষ্ট লেনদেনের জন্য সঠিকভাবে প্রবেশ করা হয়। টোকেনাইজেশন বলতে বোঝায় প্রকৃত কার্ডের বিবরণকে একটি অনন্য বিকল্প কোড দিয়ে “টোকেন” তৈরি করা। অর্থাত্‍ গ্রাহকরা ১৬ সংখ্যার নম্বর মনে রাখা থেকে মুক্তি পেতে চলেছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর