Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকীর মরণোত্তর ‘রেডইঙ্ক অ্যাওয়ার্ড’

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী ।
ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী ।

এনবিটিভি ডেস্কঃ  দানিশ সিদ্দিকী এক ভারতীয় ফটো সাংবাদিক। তিনি  ১৯৮৩ সালে ১৯ মে   মুম্বাইয়ে জন্ম গ্রহণ করেন। ভারতের একজন শেরা ফটো সাংবাদিক হিসাবে পরিচিত। ২০২১ সালে পেশাগত দায়িত্ব পালনরত অবস্থায় আফগানিস্তানের সরকারি বাহিনী ও তালেবানের সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। মুম্বাই প্রেস ক্লাব কর্তৃক ২০২০ সালের জন্য মরণোত্তর রেডইঙ্ক ‘বছরের সেরা সাংবাদিক’ হিসাবে ভূষিত হয়েছেন। তিনি ইতিপূর্বে  ২০১৮ সালে বার্তাসংস্থা রয়টার্সের ফটো সাংবাদিক হিসেবে ‘পুলিৎজার পুরষ্কার ’ পেয়ে ছিলেন।

ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা বুধবার একটি ভার্চুয়াল ইভেন্টে বার্ষিক ‘সাংবাদিকতায় শ্রেষ্ঠত্বের জন্য রেডইঙ্ক অ্যাওয়ার্ডস’ এর দানিশ সিদ্দিকীর নাম উপস্থাপন করেছেন।দানিশ সিদ্দিকির তার অনুসন্ধানমূলক এবং প্রভাবশালী সংবাদ ফটোগ্রাফির বর্ণালীর জন্য পুরস্কৃত করা হয়েছে।

ফটো সাংবাদিক দানিশ দেশ ও দেশের বাইরে ঐতিহাসিক মুহূর্ত গুলি তাঁর ক্যামেরায় বন্দী করেছেন। দেশের করোনা মহামারীর করুণ দৃশ্য, ভারতের নাগরিকত্ব বিল বিরোধি আন্দোলনের চিত্র, ভারতে সাম্প্রদায়িক বিষ বাস্পের চরম উধাহারন মব্লিঞ্ছিং এর মুহূর্ত গুলি, রোহিঙ্গা শরনার্থীদের বেদানাদায়ক অবস্থা, কাশ্মীরের অবরোধ কালের পরিস্থিথি সহ আফগানিস্থান, উত্তর করিয়ার ভয়াবহ যুদ্ধ সহ হাজারও ঐতিহাসিক মুহূর্ত গুলি জীবনের ঝুঁকি ক্যামেরা বন্দী করেছেন। দানিশ সিদ্দিকীর নিজস্ব টুইটারে সমস্ত চিত্র গুলি তার সাক্ষ্য বহন করে আসছে।

https://twitter.com/dansiddiqui?lang=en

রয়টার্সের জন্য কাজ করা পুলিৎজার পুরস্কার বিজয়ী ভারতীয় ফটোসাংবাদিক এই বছরের জুলাইয়ে আফগানিস্তানের কান্দাহারে কর্তব্যরত অবস্থায় নিহত হন। দানিশ সিদ্দিকী দেশের চলমান সংকট খবর কাভার করতে আফগান স্পেশাল ফোর্সের সাথে যুক্ত ছিলেন।

দানিশ সিদ্দিকীর উল্লেখযোগ্য চিত্র গুলির মধ্যে হতে নিম্নে কিছু ।

ভারতে করোনা-১৯ এর চিত্র।

রোহিঙ্গা শরনার্থী।

আফগানিস্থানের যুদ্ধ কালীন মুহূর্ত।
সেনা, উত্তর করিয়ার

উল্লেখ্য, গত ২০১৮ সালে দানিশ সিদ্দিকী ও তাঁর সহকর্মী আদনান আবিদির সাথে প্রথম ভারতীয় হয়েছিলেন, যিনি রোহিঙ্গা শরণার্থী সংকট মুহূর্ত গুলি নথিভুক্ত করার জন্য রয়টার্সের ফটোগ্রাফি কর্মীদের সাথে ছিলেন। দানিশ সিদ্দিকী রহিঙ্গাদের ফিচার ফটোগ্রাফির জন্য ‘পুলিৎজার পুরস্কার’  জিতেছিলেন। এরপর ২০২০ সালের দিল্লি দাঙ্গার সময় তিনি একটি ছবি তাঁর ক্যামেরা বন্দী করেছিলেন। যা রয়টার্সের ২০২০ সালের সেরা ফটোগুলির মধ্যে একটি হিসাবে প্রদর্শিত করা হয়েছিল।

এদিন প্রধান বিচারপতি এনভি রমনা শ্রদ্ধা জানানোর সময় বলেন, “দানিশ সিদ্দিকী একটি যাদুকরী চোখের মানুষ ছিলেন। এবং তাকে এই যুগের অন্যতম ফটো সাংবাদিক হিসাবে বিবেচনা করা হয়েছে। যদি একটি ছবি হাজার শব্দ বলতে পারে, তবে তার ছবিগুলি উপন্যাস ছিল।”

প্রসঙ্গত, সাংবাদিকদের মধ্যে সর্বোত্তম অনুশীলনের প্রচার এবং ভাল মানের লেখা, ন্যায্য খেলা এবং উচ্চ নৈতিক মানকে উত্সাহিত করার জন্য মুম্বাই প্রেস ক্লাব দ্বারা ‘রেডইঙ্ক অ্যাওয়ার্ড’ চালু করা হয়েছিল। এই বছর ছিল ‘রেডইঙ্ক অ্যাওয়ার্ড’ এর নবম বর্ষ। 

সম্পর্কিত খবর