হিজাব বিতর্কে কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশকে চ্যালেঞ্জ করে SC-তে আবেদন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

হিজাব বিতর্ক।
হিজাব বিতর্ক।

 এনবিটিভি ডেস্কঃ  শুক্রবার কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তী আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়। যাতে শিক্ষার্থীদের হিজাব বিতর্কের বিষয়টির শেষ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ধর্মীয় পোশাক পরার উপর জোর না দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

অ্যাডভোকেট রহমতুল্লাহ কোথাওয়াল ও আদিল আহমেদের মাধ্যমে দায়ের করা আবেদনে বলা হয়েছে যে, “হিজাব পরার অধিকার সংবিধানের ১৯ (১)(ক) অনুচ্ছেদের অধীনে মত প্রকাশের অধিকার। সংবিধানের ২৫ অনুচ্ছেদের অধীনে গোপনীয়তার অধিকার অধীনে পড়ে৷ একটি বৈধ আইন ছাড়া এটি কোনভাবে লঙ্ঘন করা যাবে না৷ কলেজ কর্তৃপক্ষ হিজাব পরার জন্য একদল শিক্ষার্থীদের বাঁধা দিয়ে আসছে। বিষয়টি প্রতিক্রিয়া স্বরূপ গেরুয়া শাল পরে শিক্ষালয়ের মধ্যে শিক্ষার্থীদের বিরোধিতা করতে দেখা যায়।”

অন্যদিকে মোহাম্মদ আরিফ জামীল এবং ডিজে দায়ের করা আবেদনটিতে দাবি করেছে যে, “কর্ণাটক হাইকোর্টের আদেশের মাধ্যমে মুসলিম ছাত্রীদের হিজাব পরতে এবং তাদের শিক্ষা গ্রহণের অনুমতি না দিয়ে তাদের মৌলিক অধিকার হ্রাস করতে চেয়েছে। অতএব, এই পিটিশনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অপ্রস্তুত আদেশের ক্রিয়াকলাপ স্থগিত করার জন্য একটি উপযুক্ত রায় বা নির্দেশের প্রয়োজন আছে, অন্যথায় বিশেষ ছুটির আবেদন করায়, উদ্দেশ্য ব্যর্থ হতে পারে।”  

আবেদনে আরও বলা হয়েছে যে, “সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ১৫ ফেব্রুয়ারি নির্ধারিত ব্যবহারিক পরীক্ষায় উপস্থিত হতে পারে। এবং প্রতিষ্ঠানগুলিতে তাদের প্রবেশাধিকারের উপর কোনও হস্তক্ষেপ শিক্ষার্থীদের শিক্ষার অধিকারকে বাধাগ্রস্ত করবে বলে আগাম সতর্ক বার্তা দেয়।”

প্রধান বিচারপতি রিতু রাজ, বিচারপতি কৃষ্ণ এস. দীক্ষিত এবং বিচারপতি জেএম খাজির তিন বিচারপতির বেঞ্চ মৌখিক পর্যবেক্ষণগুলি পাস করেছে। সোমবার হিজাব নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানির সময় নির্ধারণ করেছে। কর্ণাটক হাইকোর্ট বলেন, “আমরা একটি রায় দেব তবে এখন স্কুল-কলেজ চালু হোক। তবে বিষয়টির সমাধান না হওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থীকে ধর্মীয় পোশাক পরার জন্য জোর করা উচিত নয়।”

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার কর্ণাটক হাইকোর্ট থেকে পিটিশন স্থানান্তরের আবেদনের জরুরী তালিকার জন্য একটি নির্দিষ্ট তারিখ দেওয়া থেকে বিরত রয়েছে। বর্তমানে স্কুল এবং কলেজগুলিতে হিজাবের বিষয়ে পর্যবেক্ষণ চলছে বলে জানা যায়।

এদিকে সোমবার থেকে দশম শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ দিয়েছে কর্ণাটক সরকার। ফলে একাদশ ও দ্বাদশ শ্রেণীর যদিও স্কুল খুলছে না। তাই সোমবারের হাই কোর্টের রায়ের দিকে তাকিয়ে সকলেই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর