দক্ষিণের সোনু সুদ রামু দসাপতি নিজের পকেটের ৫০ লাখ টাকায় দুস্থদের জন্য চালু করেছেন Rice ATM

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201223_110653

নিউজ ডেস্ক : করোনা লকডাউন এর সময় দেশব্যাপী অর্থনৈতিক মন্দা এবং পরিযায়ী শ্রমিকদের দুর্দশাগ্রস্ত অবস্থার মধ্যে সকলের সাহায্যকারী পরিত্রাতা হিসাবে উঠে এসেছিলেন বলিউড অভিনেতা সোনু সুদ। সাহায্য করেছিলেন হাজারো বিপর্যস্ত শ্রমিককে ঘরে ফিরতে, খাবার দিয়েছিলেন বহু অভুক্ত কে, চিকিৎসাতে সাহায্য করেছিলেন বহু রোগীকে। সনু সুদ কে সবাই চিনলেও চেনেনা দক্ষিণ ভারতের সোনু সুদ রামু দোসাপতিকে। তিনি নিজের পকেটের ৫০ লক্ষ টাকা খরচ করে হায়দ্রাবাদে তৈরি করেছেন ২৪ ঘন্টা চলমান রাইস এটিএম বা চালের এটিএম। সেখান থেকে তিনি সাহায্য করেন অসংখ্য পরিবারকে।

করোনার লকডাউন এবং বন্যা পরিস্থিতির মাঝে সেই এপ্রিল মাস থেকে তিনি দুস্থদের এই দৃষ্টান্তমূলক সেবায় নিয়োজিত আছেন।

বিজনেস ইনসাইডারের সঙ্গে কথা বলার সময় তিনি জানিয়েছেন তার এই অভিজ্ঞতা এবং এর সূচনার ব্যাপারে। তিনি বলেন, তাকে এই কাজে অনুপ্রেরিত করেছেন এক সাধারণ নিরাপত্তারক্ষী। তিনি বলেন একদিন তিনি বাজারে চিকেন কিনতে গিয়ে দেখেন এক সাধারন নিরাপত্তারক্ষী ২০০০ টাকার চিকেন ক্রয় করেছেন। তিনি তাকে জিজ্ঞাসা করায় তিনি বলেন কিছু অভুক্ত এবং পরিযায়ী শ্রমিক কে সাহায্য করার জন্য তিনি এই পরিমাণ চিকেন ক্রয় করেছেন। তার মাসিক আয়ের এর কথা জিজ্ঞাসা করায় নিরাপত্তারক্ষী উত্তর দিয়েছিলেন, তার মাসিক আয় মাত্র ৬০০০ টাকা। সেখান থেকেই সূচনা রামুর। তিনি বলেন, “যদি ৬০০০ টাকা বেতনে তিনি ২০০০ টাকা দুস্থদের জন্য এভাবে খরচ করতে পারেন আমি কেন পারব না এমন কোন উদ্যোগ গ্রহণ করতে। সেই থেকেই সূচনা আমার যাত্রার।”

রামুর স্ত্রী এবং পুত্র তাদের বর্তমান ঘরের তুলনায় আরও বেশি বিলাসবহুল ঘরের আবদার জানাত কিন্তু তার এই মহৎ উদ্যোগের তারাও সাহায্যকারী এবং অনুপ্রেরণা যুগিয়ে যাচ্ছে। এ কাজে সময়ের সঙ্গে সঙ্গে বহু ব্যক্তি এবং সংস্থা তাকে আর্থিক ভাবে সাহায্য করতে চাইলেও তিনি বিনম্রভাবে তা অস্বীকার করেছেন। একটি করপোরেট ফার্মে কাজ করা রামুর এই দৃষ্টান্ত সত্যিই ভূ-ভারতে খুবই দুর্লভ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর