অগণতান্ত্রিক শক্তির সামনে ঝুঁকবে না রাজ্য : তিন আইপিএস এর বদলি প্রসঙ্গে কড়া বার্তা মমতার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

public-bengal-meeting-minister-mamata-banerjee-addresses_5b9d2f46-404b-11eb-846d-e0066b9df566

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে রাজ্য সরকারগুলোর প্রতি কেন্দ্র সরকারেকে যথাসম্ভব সংবেদনশীল ব্যাবহার করতে বলা হয়েছে বিভিন্ন কমিটির রিপোর্টে। তবে মোদি সরকারের ক্ষমতায় আগমনের পর থেকে বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে বার বার কেন্দ্রকে সংঘাতে লিপ্ত হতে দেখা গিয়েছে। কেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন রাজ্য সরকারের তরফ থেকে অভিযোগ করা হয়েছে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর লংঘনের। কখনো দিল্লির কেজরিবাল সরকার, কখনো মমতা সরকার আবার কখনো মহারাষ্ট্রের জোট সরকার। এখন আবার দেখা গেল কেন্দ্রের সঙ্গে মমতা সরকারের সংঘাত। কারণ কিছুদিন আগে শিরাকোলে জেপি নাড্ডার কনভয়ে হামলা।

নাড্ডার গাড়ি বহরে হামলার ব্যাপারে ক্ষুব্ধ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তিন আইপিএস অফিসারকে রিপোর্ট দিতে বলে। কিন্তু রাজ্য সরকার তাদের অপারগতার কথা জানিয়ে চিঠি দেয়। রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পাণ্ডে নামের তিন অফিসারকে দিল্লিতে তলব করে কেন্দ্র সরকার। কিন্তু রাজ্য সরকার তাদেরকে ছাড়েনি। তারপরই অসন্তুষ্ট কেন্দ্র তাদেরকে রাজ্যের বাইরে বদলির নির্দেশ দেয়। তবে ব্যাপারটাকে অত সহজে মেনে নেবে না রাজ্য সরকার। সেকথা আজ ট্যুইট করে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা উপর্যপুরি তিনটি ট্যুইট করে কেন্দ্রকে আক্রমণ করে এই ব্যাপারে। কেন্দ্র সরকারের তিন অফিসারকে সেন্ট্রাল ডেপুটেশনে পাঠানোর সিদ্ধান্তকে ১৯৫৪ সালের আইপিএস বিধির জরুরকালিন অবস্থার নিয়মের অপব্যাবহার বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কেন্দ্র সরকার পরোক্ষ ভাবে রাজ্যের প্রশাসন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে আঘাত করার এই প্রচেষ্টা অগ্রহণযোগ্য এবং অগণতান্ত্রিক। তিনি হুশিয়ারি দিয়ে বলেন পশ্চিমবঙ্গ এই আধিপত্যবাদী এবং অগণতান্ত্রিক শক্তির সামনে কখনো মাথা নত করবে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর