রাস্তার মাস্টার এবার ফুটপাতে পথ শিশুদের শিক্ষায় মাস্টার দীপনারায়ন নায়ক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20201225-WA0037

এনবিটিভি ডেস্ক, আসানসোল: এবারও একটি চমৎকার অভিনব উদ্যোগ গ্রহণ করলেন রাস্তার মাস্টার দীপ নারায়ণ নায়ক (শিক্ষক, তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়, জামুড়িয়া এক চক্র, পশ্চিম বর্ধমান)। এবার শুধুমাত্র বিদ্যালয় অন্তর্ভুক্ত ছাত্রছাত্রী নয়। বিদ্যালয় বহির্ভূত শিশুদের মধ্যে শিক্ষার অধিকারকে পৌঁছে দেওয়ার জন্য শুরু করলেন ‘চলো স্কুলে যাই’ প্রকল্পের। এর ফলে উপকৃত হবে রাস্তার দু ধারে পড়ে থাকা অনাথ, ভিখারি, শিশুশ্রমিক সহ হতদরিদ্র শিশুরা। যাদের জন্ম রাস্তায়, জীবন ও জীবিকা রাস্তায়, যাদের শৈশবে স্নেহ-ভালোবাসা দেওয়ার মতো মানুষ থাকে না, অসহায়তা ও দারিদ্র্যের কারণে শৈশবে যাদের হাতে চক-পেনসিলের বদলে তুলে নিতে হয় থালা-বাটি। অ আ বলা কচিমুখগুলোকে শুধু পেটের জ্বালা মেটাতে অসহায়ভাবে বলতে হয় ‘বাবু এক টাকা দিন’, শিক্ষা তাদের কাছে বিলাসিতা, বই-খাতা-স্কুলব্যাগ যাদের কাছে স্বপ্ন, তাদের স্বপ্ন পূরণের জন্যই রাস্তার মাস্টারের এই উদ্যোগ। চলো স্কুলে যাই প্রকল্পটিকে দীপবাবু তিনটি স্তরে ভাগ করেছেন। প্রথম স্তরের নাম রেখেছেন ‘চলো প্লেট ছেড়ে স্লেট ধরি’। যেখানে পথশিশুদের প্রাথমিক স্তরে শিক্ষার প্রতি অনুরাগী করা হবে, পথের ওপরেই ফুটপাতে চলা পাঠশালায়। দ্বিতীয় স্তরে এইসমস্ত শিশুদের নাম সরকারি বিদ্যালয়ে নথিভুক্ত করা হবে যার ফলে দেশের প্রতিটি শিশুর শিক্ষার অধিকারকে সুনিশ্চিত করা যায় এবং তৃতীয় স্তরে প্রতিটি শিশুকে নিয়মিতভাবে কাউন্সেলিং করা হবে, যাতে তারা শিক্ষা থেকে কোনোভাবেই বিপথগামী না হয় ও সবরকমের গাইডেন্স দেওয়া হবে যাতে তাদের মধ্যে সুপ্ত থাকা একক প্রতিভাকে জগতের সামনে তুলে ধরা যায়।

এদিনের অনুষ্ঠানে কেক কাটার মাধ্যমে নুর, বাল্মী, রাজু, মিনাক্ষি ও ঝিলিকের মত পথযীশুরা তাদের নিজেদের জন্মদিন পালন করে। এই উপলক্ষে রাস্তার মাস্টার দীপ নারায়ণবাবু বলেন ” আজ আমার পথশিশুরা কেক কাটার মাধ্যমে শুধু তাদের জন্মদিন নয় নূতন জীবনের জন্মদিন পালন করল। আজ থেকে তারা পুরনো জীবনকে ভুলে শিক্ষার আলোকে আলোকিত হয়ে নূতন জীবনে পদার্পণ করল”। তিনি আরও বলেন, আজকের অনুষ্ঠানে একদিকে যেমন প্রতিটি শিশুর শিক্ষার অধিকারকে মাথায় রেখে আজ তাদের হাতে একটি করে স্কুলব্যাগ,বই- খাতা, স্লেট – পেনসিল সহ শিক্ষাসামগ্রী ও তুলে দেওয়া হয়, তেমনি অপুষ্টিতে জর্জরিত পথশিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে তাদের মুখে তুলে দেওয়া হয় পুষ্টিকর খাদ্য ও শীতের পোষাক।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মাধ্যক্ষা বকুল মন্ডল। তিনি বলেন ” আজকের অনুষ্ঠানে থাকতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি” এবং একইসঙ্গে আজকের এই বিশেষ দিনে তিনি রাস্তার মাস্টারকে অনুপ্রাণিত করবার জন্য ওনার হাতে দুশো স্কুলব্যাগ তুলে দেন এবং ভবিষ্যতেও ওনার পাশে থাকার অঙ্গীকারবদ্ধ হন। এছাড়াও উপস্থিত ছিলেন জামুড়িয়া ও আসানসোল হীরাপুর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক মাননীয় অরিজিত মন্ডল মহাশয়। এই উপলক্ষে তিনি বলেন, “সরকার ঠিক যেটা চাইছে দীপ নারায়ণবাবু সেটি বাস্তবে করে দেখাচ্ছেন।আমি তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই এবং একইসঙ্গে স্কুলছুট ও স্কুল বহির্ভূত শিক্ষার্থীদের স্কুলমুখী করার জন্য তিনি যে মহান উদ্যোগ গ্রহণ করেছেন তার সাফল্য কামনা করি।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর