বিশ্বে বড় কয়েকটি নির্বাচনের পূর্বে তথ্য যাচাইয়ের টুল বন্ধের ঘোষণা মেটার, উদ্বেগ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

১৫

বিশ্বের জনসংখ্যার অর্ধেক মানুষ ভোট দিতে যাচ্ছে এ বছর। ঠিক এ সময়ই নির্বাচন ও সমাজের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে মানুষের মতামত যাচাইয়ের টুল ‘ক্রাউডট্যাঙ্গেল’ বাতিল করে দিয়েছে ফেসবুকের মাদার অর্গানাইজেশন মেটা।

আগামী ১৪ আগস্ট ক্রাউডট্যাঙ্গেল বন্ধ হবে। এ সময়ের মধ্যেই যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও অস্ট্রেলিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এর মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে ভারত, দক্ষিণ আফ্রিকা ও মেক্সিকোতে। মেটা টুলটি বন্ধ করার কারণে নির্বাচনপূর্ব ও নির্বাচন পরবর্তী তথ্যে যাচাইয়ের সুযোগ কমে গেল।

মেটার এই ধরনের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে প্রায় একশ সংগঠন, সাংবাদিক ও গবেষক। নির্বাচন বিশেষজ্ঞদের জন্য কোনো বিকল্প সমর্থন তৈরি না করে  ‘ক্রাউডট্যাঙ্গেল’  বন্ধ করায় মেটাকে চিঠি লিখে নিন্দা জানিয়েছেন তারা।

এর আগে ১৪ মার্চ মেটা এক ঘোষণায় জানায়, তারা ক্রাউডট্যাঙ্গেল বাতিল করছে। বাতিল করার আগে এই টুললি নির্বাচনে তথ্যের সত্যতা পর্যবেক্ষণের জন্যে বিশ্বের হাজার হাজার সাংবাদিক, প্রতিষ্ঠান ও গবেষকরা ব্যবহার করতো।

গবেষকরা তাদের চিঠিতে বলেন, এই টুলটি বন্ধ করার মাধ্যমে রাজনৈতিক ভাওতাবাজি, সহিংসতায় প্ররোচণা, নারী ও সংখ্যালঘুদের অনলাইনে নির্যাতনের ঘটনা রোধ করা কঠিন হবে। তারা ২০২৫ জানুয়ারি পর্যন্ত ক্রাউডট্যাঙ্গেল চালু রাখার আহ্বান জানিয়েছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর