ভোজ্য তেলের দাম ৩ টাকা কমাচ্ছে কেন্দ্র, পুজোর উপহার মোদি সরকারের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

modi-1

 

নিউজ ডেস্ক : দামের ঠেলায় ঝাঁঝালো হয়েই চলেছে সর্ষের তেল। কোথাও কোথাও ২০০ টাকা লিটারেও পৌঁছে দিয়েছে দাম। এ দিকে উৎসবের মরসুম আসন্ন। এমতাবস্থায় বেশ কিছু ভোজ্য তেলে আমদানি শুল্ক ছাঁটার পথে হাঁটল কেন্দ্র। যার ফলে খুচরো বাজারে পাম, সয়া কিংবা সূর্যমুখী সাদা তেলের দাম কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে। শনিবার কেন্দ্রের তরফে জানা হয়েছে, অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক আগে ছিল ১০ শতাংশ। তা কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। একই ভাবে অপরিশোধিত সয়া এবং সূর্যমুখী তেলের আমদানি শুল্কও ২.৫ শতাংশ করা হয়েছে। এই দুই ভোজ্য তেলে আগে আমদানি শুল্ক ছিল ৭.৫ শতাংশ করে।

ESEA-র এগজিকিউটিভ ডিরেক্টর বি ভি মেহতা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, কেন্দ্রের নয়া ঘোষণার ফলে কার্যক্ষেত্রে অপরিশোধিত পাম তেল, সয়া তেল এবং সাদা তেলের উপর শুল্কের পরিমাণ কমে হচ্ছে ২৪.৭৫ শতাংশ। মেহতার বক্তব্য, আমদানি শুল্কে কাটছাঁটের ফলে খুচরো বাজারে লিটারপিছু ভোজ্য তেলের দাম তিন টাকা কমতে পারে। তবে অতীতে দেখা গিয়েছে যে ভারত আমদানি শুল্ক কমিয়ে দেওয়ার পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যায়। তাই আদতে ক্রেতাদের লিটারপিছু ভোজ্য তেল কিনতে দুই থেকে তিন টাকা কম খরচ হবে। তবে বাজারের দর আরও কমানোর জন্য সরষের তেলের আমদানি শুল্ক কমানোর প্রয়োজন ছিল বলে জানিয়েছেন মেহতা।

 

কেন্দ্র আমদানি শুল্ক কমাচ্ছে এই তিন রকমের পরিশোধিত তেলেও। তিনটি ভোজ্য তেলেই আগে ৩৭.৫ শতাংশ আমদানি শুল্ক দিতে হতো। শনিবার থেকেই কার্যকর নয়া হার অনুযায়ী যা কমে হচ্ছে ৩২.৫ শতাংশ।

 

ভোজ্য তেলের দাম কমানোর জন্য কেন্দ্রীয় সরকার National Edible Oil Mission-Oil Palm নামে একটি প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্পের জন্য কেন্দ্রের তরফ থেকে ১১ হাজার ৪০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। গোটা প্রকল্পটি শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের নয়। কেন্দ্রীয় সরকারের ছাড়াও এই প্রকল্পে রাজ্য সরকারের অবদানও থাকছে। কেন্দ্র খরচ করছে ৮ হাজার ৮৪৪ কোটি এবং রাজ্য খরচ করছে ২ হাজার ১৯৬ কোটি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর