ঐতিহাসিক সিদ্ধান্ত “NDA পরীক্ষাতে” মহিলাদের জন্য দরজা খোলা হল : সুপ্রিম কোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

suprim court

কলকাতা : উচচমাধ্যমিক পরীক্ষার পরেই যেকোনো বিষয় নিয়ে পড়ে দেশের গুরুত্ব পূর্ন সামরিক বিভাগে শুধুমাত্র এতদিন ছেলেরাই সুযোগ পেতো। আর নয় বাধা মেয়েদের জন্য জানিয়ে দিলেন সুপ্রিম কোর্টের বিচরপতি।
ভারতীয় সেনাবাহিনীতে অফিসার নিয়োগ করার জন্য প্রতি বছর National Defence Academy বা NDA-র প্রবেশিকা পরীক্ষার আয়োজন করে কেন্দ্রীয় লোক সেবা আয়োগ বা UPSC (Union Public Service Commission)।

 

এতদিন, এই পরীক্ষায় শুধুমাত্র পুরুষরাই অংশগ্রহণ করতে পারতেন। এবার থেকে মহিলারাও এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন। বুধবার, এই মর্মে রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। এতদিন এই নিয়ম বজায় রাখার জন্য সেনাবাহিনীকে তীব্র ভৎসনা করেন বিচারপতি সঞ্জয় কিশন কৌল ও বিচারপতি হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চ।

 

 

মহিলাদের এই পরীক্ষায় অংশগ্রহণে নিষেধাজ্ঞাকে লিঙ্গ বৈষম্য হিসেবে আখ্যা দেন দুই বিচারপতি। বছরে দু’বার করে এই পরীক্ষার আয়োজন করে UPSC। দেশের সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌসেনার জন্য উপযুক্ত প্রার্থীদের বাছাই করা হয় এই পরীক্ষার মাধ্যমে।

 

কুশ কালরা নামক জনৈক এক ব্যক্তি মহিলাদের NDA পরীক্ষায় বসার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে রিটপিটিশন দায়ের করেন। সেই আর্জিরই শুনানির সময় মহিলাদের NDA পরীক্ষায় বসার অনুমতি দিয়ে নির্দেশ জারি করে সুপ্রিম কোর্ট।
আদালত তাঁর রায়ে জানায় যে মহিলাদের National Defence Academy-তে যোগদান করে প্রশিক্ষণ নিয়ে ভবিষ্যতে সেনাবাহিনীর নেতৃত্ব দেওয়ার সুযোগ অবশ্যই পাওয়া উচিৎ।

 

এতদিন শুধুমাত্র শর্ট সার্ভিস কমিশনের মাধ্যমেই সেনাবাহিনীতে মহিলাদের নিয়োগ করা হত। এখন থেকে স্থায়ী কমিশন গঠন হবে বলেও জানান ।

 

সুপ্রিম কোর্টের এই ঐতিহাসিক সিদ্ধান্তকে সকল মহিলা খুবই খুশী যারা এতদিন এই রায়ের জন্য অপেক্ষমান ছিলো।
সর্বোপরি এইরায়ের মাধ্যমে ভারতে সর্বস্তরে পুরুষের মতো মহিলারাও যোগ্যতা অর্জন করে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ন পদে সরকারী চাকরীর পাশাপাশি দেশের সেবাতে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর