তৃতীয় দফায় দৈনিক সংক্রমণ ৫ লাখ পার হতে পারে, এই দফার দূত ডেল্টা প্লাস স্ট্রেন ইতিমধ্যেই ধরা পড়েছে ভারতে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Bacteria 2

নিউজ ডেস্ক : এখনও পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। কিন্তু এরই মধ্যে বিশেষজ্ঞদের তরফ থেকে তৃতীয় ঢেউ এর আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। অক্টোবরের মধ্যেই ভারতে শুরু হতে পারে এই তৃতীয় দফার সংক্রমণ। এই দফায় শিশুসহ কম বয়সীদের প্রভাবিত হওয়ার সম্ভাবনা বেশি। এই তৃতীয় ঢেউ এর জন্য মূলত দায়ী করা হচ্ছে করোনা ভাইরাসের ডেল্টা প্লাস স্ট্রেনকে। শঙ্কার কথা হচ্ছে এই স্ট্রেন ইতিমধ্যেই ভারতে ধরা পড়েছে। এতে মৃত্যুও হচ্ছে অনেকের। এর মধ্যে আইআইটি কানপুরের গবেষণার তথ্য রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। গবেষকরা দাবি করছেন, করোনার তৃতীয় তরঙ্গে ভারতে দৈনিক সংক্রমণ ৫ লক্ষ ছুঁতে পারে!

 

‘সাসেপটিবল-ইনফেকটেড-রিকভার্ড’ মডেলে যে গবেষণাটি তাঁরা করেছেন, তাতে তৃতীয় তরঙ্গ সম্পর্কিত তিনটি আশঙ্কার কথা জানানো হয়েছে। যথা, অক্টোবরে তৃতীয় তরঙ্গের সর্বোচ্চ প্রভাব থাকবে। দ্বিতীয় তরঙ্গের তুলনায় ভয়াবহতা খানিকটা কম হলেও ভারতে দৈনিক সংক্রমণ ৩.২ লক্ষ পর্যন্ত হতে পারে। করোনার নতুন প্রজাতি খুব দ্রুত মানুষের মধ্যে সংক্রমণ ছড়াবে। দেশে দৈনিক সংক্রমণ হতে পারে ৫ লক্ষে। সর্বাধিক ২ লক্ষের ঘরে থাকবে দৈনিক সংক্রমণ। ভয়াবহতা দ্বিতীয় তরঙ্গের তুলনায় কম। দ্বিতীয় দফার তুলনায় তৃতীয় দফার প্রভাব কম পড়লেও প্রথম দফার তুলনায় বেশি প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা।

 

 

গবেষকরা একসঙ্গে জানিয়েছেন, ‘টিকাকরণের উপর অবশ্যই নির্ভর করছে সংক্রমণের হার। ধরে নেওয়া হচ্ছে, দ্রুত টিকাকরণ সম্পন্ন হলে তৃতীয় তরঙ্গ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিন্তু টিকাকরণের হার কতটা হলে তৃতীয় তরঙ্গে সংক্রমণ কেমন জায়গায় থাকবে, সেসব নিয়ে গবেষণা চালানো হচ্ছে।’

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর