এক দেশ,এক আইনের পক্ষেই মত এবার দিল্লি হাইকোর্টের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

India_law

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে এক দেশ, এক আইনের পক্ষে সওয়াল করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। তবে বিরোধীদের প্রবল বাধায় তা এখনও কার্যকর হয়নি। এবার কেন্দ্রকে স্বস্তি দিয়ে অভিন্ন দেওয়ানি বিধির পক্ষেই মত দিয়েছে দিল্লি হাইকোর্ট।

ভারতীয় গণতন্ত্রের ইতিহাসের অন্যতম লজ্জা শা বানু মামলার প্রসঙ্গ টেনে আদালতের পর্যবেক্ষণ, বিবাহ ও বিবাহবিচ্ছেদ সংক্রান্ত মামলায় ভিন্ন দেওয়ানি বিধি নিয়ে সমস্যা তৈরি হয় তা কাম্য নয়।

দেশের নবপ্রজন্মকে সমস্যার মুখে ঠেলে দেওয়ার অর্থ হয় না। জুলাই মাসের ৭ তারিখ দিল্লি হাই কোর্টের বিচারপতি প্রতিভা সিং লেখেন, দেশে ধর্ম, সম্প্রদায় ও জাতপাতের ভেদাভেদ ক্রমশ মুছে যাচ্ছে। বিয়ে বিচ্ছেদের জন্য ভিন্ন আইনের জটে যুব প্রজন্মকে জেরবার করার প্রয়োজন নেই।

তাত্‍পর্যপূর্ণ ভাবে, অভিন্ন দেওয়ানি বিধির প্রয়োজন কি ? সেই নিয়ে সুপ্রিম কোর্টের মামলা উদ্ধৃত করে দিল্লি হাই কোর্ট। তারা বিশেষ করে ঐতিহাসিক সেই রাজীব গান্ধী সরকারের আমলে শাহ বানু মামলা টেনে আদালত বলে ঠিক সংবিধানের অনুচ্ছেদ ৪৪-এর মতে। অভিন্ন দেওয়ানি বিধির সপক্ষে সুপ্রিম কোর্টের যুক্তির কথাও বলে আদালত। এই বিষয়ে এখনও পর্যন্ত কী পদক্ষেপ করা হয়েছে স্পষ্ট নয় বলে কেন্দ্রকে খোঁচা দিয়েছে কোর্ট। কেন্দ্রীয় আইনমন্ত্রকে উপযুক্ত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি প্রতিভা সিং।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর