এবার নতুন করে চাপ বাড়ল ছত্রধরের ওপর, তাঁর বিরুদ্ধে হবে এনআইএ তদন্ত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200819-WA0083

এনবিটিভি ডেস্ক: এক দশকেরও পুরনো মামলা। তা নিয়ে জঙ্গলমহলের নেতা ছত্রধর মাহাতোর বিরুদ্ধে তদন্তে নেমেছে কেন্দ্রীয় এজেন্সি এনআইএ। সেই তদন্ত খারিজের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন একদা পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির নেতা ছত্রধর। যদিও এখন তিনি জঙ্গলমহলে তৃণমূলের অন্যতম ভরসা। সেই মামলার শুনানিতে গতকাল কলকাতা হাইকর্টের বিচারপতি দেবাংশু বসাক এনআইএ তদন্ত খারিজ করেননি। আবার আদালত ছত্রধরের আবেদনও খারিজ করেনি। সেপ্টেম্বরে ফের একটি দিন ধার্য করেছে আদালত।

কিন্তু ছত্রধরের দুই আইনজীবী দেবাশিস রায় এবং নীল বসু আদালতে বলেন, তাঁদের মক্কেল আপাতত জঙ্গলমহলে রয়েছেন। এই কোভিড পরিস্থিতিতে তাঁর পক্ষে কলকাতায় এসে এনআইএ-এর শুনানিতে হাজিরা দেওয়া সম্ভব নয়। কেন্দ্রের উদ্দেশে আদালত জানতে চায়, গোয়েন্দারা সেখানে গিয়ে তদন্তের কাজ করতে পারবেন কিনা। অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর আদালতকে জানান, জঙ্গলমহলে ক্যাম্প করে এনআইএ তদন্তকারীরা এই কাজ করবেন। এতে কেন্দ্রীয় তদন্ত এজেন্সির কোনও সমস্যা নেই। ছত্রধরের আইনজীবীরাও আদালতকে জানান, গোয়েন্দারা শালবনীতে গেলে ছত্রধরও তাঁদের সহযোগিতা করবেন। এনআইএ-কে আদালত বলেছে, ছত্রধরকে জিজ্ঞাসাবাদ করে চার সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে। তাতেও সম্মতি জানিয়েছেন অতিরিক্ত সলিসিটর জেনারেল।

এখন প্রশ্ন হল কোন দুটি মামলায় ছত্রধরের বিরুদ্ধে পুরনো ফাইল খুলছে এনআইএ? জানা যাচ্ছে, বাঁশপাহাড়িতে রাজধানী এক্সপ্রেসকে পণবন্দি করা ও ঝাড়গ্রামের সিপিএম নেতা দীপক মাহাতো খুনের মামলায় তদন্ত শুরু করছে এনআইএ।

চলতি বছরের মার্চের শেষ সপ্তাহেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই দুটি মামলায় এনআইকে তদন্ত ভার দেয়। মনে রাখতে হবে, তখন টাটকা টাটকা জেলবন্দি দশা ঘুচিয়ে জঙ্গলমহলে পা রেখেছেন ছত্রধর।

তৃণমূল নেতারা এই মামলা নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য না করলেও, ঘরোয়া আলোচনায় অনেকেই বলছেন, বিরোধী কণ্ঠস্বর আটকাতে বিজেপির যা কায়দা সেটাই দেখা যাচ্ছে এক্ষেত্রে। এখন এনআইএ-এর মতো তদন্ত এজেন্সিকে ছত্রধরের বিরুদ্ধে লেলিয়ে দেওয়া হচ্ছে। পাল্টা গেরুয়া শিবিরের তরফে বলা হচ্ছে, সবাই জানে ছত্রধর মাহাতো কে এবং কী! তৃণমূল যতই দস্যু রত্নাকরকে ‘সেটিং’ করে বাম্লীকি সাজানোর চেষ্টা করুক, তা বাস্তবায়িত হবে না।

প্রসঙ্গত, কাঁটাপাহাড়ি বিস্ফোরণ মামলায় আগেই বেকসুর খালাস হয়েছিলেন ছত্রধর। কিন্তু ঘাটশিলার একটি মামলায় তিনি জেলে আটকে ছিলেন। কাকতালীয় হল, ঝাড়খণ্ডে বিজেপির সরকার উল্টে হেমন্ত সোরেনের সরকার আসার পরই ঘাটশিলার মামলা থেকে মুক্তি পান ছত্রধর। কিন্তু পর্যবেক্ষকদের অনেকের মতে, নতুন করে এই এনআইএ তদন্ত ছত্রধরের উপর চাপ বাড়াবে। তাঁদের মতে, রক্তচাপ বাড়বে বাংলার শাসকদলেরও।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর