কোর্ট মুক্তির তিনদিন পর, তিহার জেল থেকে ছাড়া হলো CAA-বিরোধী ‘আন্দোলনের মুখ’ নাতাশা-দেবাঙ্গনা-আসিকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ANTI-CAA-ACTIVIST-630x420 (1)

নিউজ ডেস্ক : পিছু হাঁটল  বিজেপির পুলিশ। অবশেষে বৃহস্পতিবার সন্ধে নাগাদ কারাগার থেকে ছাড়া পেলেন দিল্লি হিংসা মামলায় অভিযুক্ত নাতাশা নরওয়াল, দেবাঙ্গনা কলিতা ও আসিফ ইকবাল। এর আগে দিল্লি হাইকোর্ট জামিন দিলেও নির্দিষ্ট সময়ে তিহার জেল থেকে তাঁদের ছাড়েনি পুলিশ। এরপরই দিল্লি হাইকোর্টের তরফএ ফের নির্দেশ দেওয়া হয় যাতে দ্রুত তাঁদের জেল থেকে ছেড়ে দেওয়া হয়। সেই নির্দেশের পর এদিন ছাড়া হয় তিন আন্দোলনকারীকে।

নতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কালিতা পিঞ্জরা তোড় নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত। তাঁরা মূলত নারীর অধিকার রক্ষা নিয়ে কাজ করে। এদিকে আসিফ ইকবাল তনহা জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়া। গত বছরের মে মাসে তাঁদের গ্রেফতার করা হয়। UAPA ধারায় তাঁদের গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। সেই তিনজনের জামিনের শুনানি চলাকালীন দিল্লি হাইকোর্ট পর্যবেক্ষণ দেয়, সংবিধান স্বীকৃত প্রতিবাদের অধিকার এবং সন্ত্রাসবাদী কার্যকলাপ এক জিনিস নয়। এরপর এই তিনজন সিএএ বিরোধীকে জামিন দেয় আদালত। তবে ১৫ জুনের সেই রায়ের পরও মুক্তি দেওয়া হয়নি তিন ধৃতকে।

১৫ জুন বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং বিচারপতি অনুপ জয়রাম ভাম্ভানি তিন আবেদনকারীরই জামিনের আবেদন মঞ্জুর করেন। ধৃতদের প্রত্যেককে ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডের বিনিময়ে জামিন দেওয়া হয়। বদলে তিনজনকেই তাঁদের পাসপোর্ট জমা রাখতে বলা হয়। একইসঙ্গে আদালতের নির্দেশ, জামিনে ছাড়া পাওয়ার পর তাঁর কোনও বেআইনি কাজে যুক্ত হতে পারবেন না এবং তদন্তেও পূর্ণ সহযোগিতা করতে হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর