আজ শপথ নিলেন কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Calcutta_HC_1_0 chife hustcie

এনবিটিভি ডেস্কঃ  আজ শপথ নিলেন কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি  প্রকাশ শ্রীবাস্তব । এতদিন তিনি ছিলেন মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে নিয়োগ করা হল এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে। শনিবার কেন্দ্রীয় আইন মন্ত্রক থেকে এক বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়েছিল ।

উল্লেখ এতদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচার প্রতির আসন খালি ছিল । সেই পদের গুরুভার এতদিন সামলে আসছিলেন রাজেশ বিন্দাল । তাঁর সময়ে নানা প্রকার বিতর্কের সৃষ্টি হয় , বিশেষ করে ভোট পরবর্তী সময়ে।

তাঁকে শপথ বাক্য পাঠ করান রাজ্যর সাংবিধানিক প্রধান অর্থাৎ রাজ্যপাল জাগদিপ ধানখড় । এছাড়াও  শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  রাজ্যর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরও উপস্থিত ছিলেন বোম্বে হাইকোর্টের প্রথম বাঙালি প্রধান বিচারপ্রতি দীপঙ্কর দত্ত , মাদ্রাজ  হাইকোর্টের  বাঙালি প্রধান বিচারপ্রতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় সহ আরও অনেক বিশিষ্ট ব্যাক্তি বর্গ ।

 

উল্লেখ্য , দেশের বেশ কয়েকটি হাইকোর্টের প্রধান বিচারপতির পদ এতদিন খালি ছিল। সেইসব পদেও বিচারপতি নিয়োগ করল কেন্দ্র। কলকাতা হাইকোর্টের পাশাপাশি, কর্ণাটক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ছিলেন সতীশ চন্দ্র সিনহা। তাঁকে নিয়োগ করা হয়েছে তেলঙ্গানার প্রধান বিচারপিত পদে। বিচারপতি আরভি মালিমাথ ছিলেন হিমাচল প্রদেশ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। তাঁকে নিয়োগ করা হল মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে।

বিচারপতি রীতু রাজ আবস্তী ছিলেন এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি। তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি পদে। সবমিলিয়ে দেশের ১৩টি হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ ও বদলির নির্দেশ দেওয়া হয়েছে।নতুন নিয়োগের পাশাপাশি বদলিও করা হয়েছে ৫ হাইকোর্টের প্রধান বিচারপতিকে।

 

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর