এরদোগানের তুরস্ক খুঁজে পেল ৯৯ টন স্বর্ণের বিশাল খনি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201223_203956

নিউজ ডেস্ক : এরদোগানের দেশ তুরস্ক খুঁজে পেল ৯৯ টন স্বর্ণের এক বিশাল খনি। যার বর্তমান বাজার দর প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। খনিটির সন্ধান পাওয়া গেছে তুরস্কের সোগুত শহরে। এখান থেকে স্বর্ণ উত্তোলন করা যাবে আগামী দুই বছরের মধ্যে। খবরটি জানা গিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির তরফ থেকে।

খনি আবিষ্কারের কথাটি ঘোষণা করেন দি অ্যাগ্রিকালচারাল ক্রেডিট কোঅপারেশনস অব টার্কি এবং গুবরেতাশ ফার্টিলাইজার প্রডাকশন ফার্মের প্রধান ফখরুদ্দিন পয়রাজ। তিনি এই বিষয়ে বলেন, আমরা এখান থেকে স্বর্ণ উত্তোলন করতে পারবে আগামী দুই বছরের মধ্যে। এটা আমাদের অর্থনীতির পুনরুজ্জীবনে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

এই স্বর্ণ আবিষ্কারের খবরে তুরস্কের শেয়ার বাজার চাঙ্গা হয়ে উঠেছে। তুরস্কের সঙ্গে গ্রিস এবং ইউরোপীয় ইউনিয়নের ভূমধ্যসাগরে জ্বালানি অনুসন্ধানকে কেন্দ্র করে সৃষ্ট বিবাদের কারণে তুরস্কের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ইইউ। আবার রাশিয়ার থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ক্রয় করায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। যার কারণে ধ্বস এনেছে তুরস্কের শেয়ারবাজারে। শ্লথ হয়েছে তুরস্কের অর্থনৈতিক অগ্রগতি। তারই মাঝে এই খবর অর্থনীতির নতুন জিবন দান করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য তুরস্ক গতবছর ৩৮ টন স্বর্ণের রেকর্ড পরিমাণ উৎপাদন করেছিল। তুরস্কের খনিজ ও প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রী ফাতিহ দমনাজ এই লক্ষ্যমাত্রাকে আগামী পাঁচ বছরের মধ্যে ১০০ টনে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন গত সেপ্টেম্বর মাসে।

তুরস্ক বেশ কয়েক মাস আগে কৃষ্ণসাগরে এক বিশাল প্রাকৃতিক গ্যাসের খনির সন্ধান পায়। যেখান থেকে ৩২০ বিলিয়ন কিউবিক মিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা যাবে বলে জানানো হয়েছিল সরকারি ভাবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর