দুটি করোনা ভ্যাকসিন অনুমোদন করল ভারত সরকার, একটি দেশীয়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1609664945438

সাইফুল্লা লস্কর , এনবিটি : ভারত সরকার জরুরি কালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য দুটি ভ্যাকসিন এর অনুমোদন দিল। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া অনুমোদিত ভ্যাকসিন দুটি হল ভ্যাকসিন হলো কোভাক্সিন এবং কোভিশিল্ড ভ্যাকসিন। প্রাথমিকভাবে এই ভ্যাকসিন ডাক্তার নার্স সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীদের দেওয়া হবে জানানো হয়েছে। পরবর্তীতে সরকারি কর্মচারী, প্রবীণ ব্যক্তিরা এর আওতায় আসবে।

কোভিশিল্ড ভ্যাকসিনটি হল অক্সফোর্ডের ভ্যাকসিন যা ভারতের পুনেতে অবস্থিত সেরাম ইনস্টিটিউট উৎপাদন করছে। সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা ইতিমধ্যেই জানিয়েছেন ব্যবহারের জন্য প্রায় ৫ কোটি ভ্যাকসিন ইতিমধ্যেই প্রস্তুত করা হয়েছে।

কোভাক্সিন প্রস্তুত করা হয়েছে দেশীয়ভাবে। এটি প্রস্তুত করেছে হায়দ্রাবাদের ভারত বায়োটেক ইন্ডিয়া লিমিটেড এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আই সি এম আর। তবে এই ভ্যাকসিনটির অনুমোদন নিয়ে অনেক বিশেষজ্ঞ সরকারের সমালোচনা করেছে। উল্লেখ্য এটি এখনও ফেজ ৩ এর ট্রায়ালে রয়েছে। সুতরাং এটি এখনও অতটা প্রমাণিত ভ্যাকসিন নয়।

ভারতের পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, রাশিয়া, ইজরায়েল সহ বহু দেশ তাদের করোনার বিরুদ্ধে টিকাকরণ শুরু করে দিয়েছে। করোনার টিকা করনের সব থেকে এগিয়ে রয়েছে ফাইজার এবং মডার্ন ভ্যাকসিন। টিকাকরণ কর্মসূচিতে সবথেকে দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে ইসরাইল। তারা ইতিমধ্যে তাদের দেশের প্রায় ১০ শতাংশ জনগণকে টিকাকরণ কর্মসূচির আওতায় নিয়ে এসেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর