দেশ বিজেপির কেনা সম্পত্তি না,তাদের বাবারা স্বাধীনতা সংগ্রামে অংশ নেয়নি; বিজেপিকে চরম শিক্ষা দিল উদ্ভব ঠাকরে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1614871740377

নিউজ ডেস্ক : বিধানসভায় মহারাষ্ট্রের জোট সরকারের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে একের পর এক বিষয়ে বিজেপিকে শিক্ষা দেন। স্বাধীনতা আন্দোলনে বিজেপির বাবারা অর্থাৎ আরএসএস এর অংশগ্রহণ না করার বিষয়টি তুলে ধরা থেকে পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধি, কৃষক আন্দোলন এবং ভুয়া প্রতিশ্রুতি সব একে একে তুলে ধরেন।

কেন কেন্দ্রীয় সরকার হিন্দুত্ববাদী বিনায়ক দামোদর সাভারকরকে ভারতরত্ন উপাধিতে ভূষিত করেনি সেই প্রশ্ন তুলে ঠাকরে বিধানসভায় বলেন যে বিজেপির পূর্ব শরিক শিবসেনাকে হিন্দুত্ববাদ শেখাতে আসতে হবে না।

“দু’বার চিঠি পাঠানো হয়েছিল (কেন্দ্রে), সাভারকারের জন্য ভারতরত্ন চেয়ে। ভারতরত্ন কে ভূষিত করেন? এটি প্রধানমন্ত্রী ও একটি কমিটির অধিকার, ”ঠাকরে বলেন।

বিজেপি শিবসেনা প্রধানকে এনসিপি ও কংগ্রেসের সাথে ক্ষমতা ভাগাভাগির জন্য তাঁর হিন্দুত্ববাদী আদর্শকে “ছেড়ে দেওয়ার” জন্য টার্গেট করে চলেছে। অন্যান্য বিষয়গুলির মধ্যে মুঘল সম্রাটের নাম রাখা মহারাষ্ট্রের আওরঙ্গবাদ শহর শম্ভূজি নগর নামকরণের ক্ষেত্রে “বিলম্ব” নিয়ে প্রশ্ন তুলেছে।

“আপনি সাভারকরকে ভারতরত্ন দিবেন না এবং নাম বদলের বিষয়ে আমাদের কাছে প্রশ্ন করেন?” মুখ্যমন্ত্রী বলেন, আওরঙ্গবাদ অবশ্যই নামকরণ করা হবে।

তিনি বলেন, নতুন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তের কাছে কৃষকদের প্রতিবাদ করার পথে লোহার স্পাইকগুলি গেঁথে রাখা হয় এবং তাদের বিদ্যুৎ ও জলের সরবরাহ কেটে দেওয়া হয়।

“কাঁটাতারের বেড়া, যা সীমান্তে গড়ে তোলা উচিত ছিল, কৃষক ও দিল্লির মাঝে তৈরি করা হয়েছে। সেখানে (সীমান্তে) এমন ব্যবস্থা করা গেলে চীন অনুপ্রবেশ করতে পারত না,” মুখ্যমন্ত্রী বলেন।

প্রতিবাদকারী কৃষকরা সন্ত্রাসবাদী কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন যে দেশটি বিজেপির “ব্যক্তিগত সম্পত্তি” নয়।

শিবসেনা স্বাধীনতা সংগ্রামের অংশ ছিল না এবং বিজেপিরও ‘মূল সংগঠন’ ছিল না, তিনি স্পষ্টতই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কথা উল্লেখ করে বলেন।

“অতএব, কেবল ভারত মাতা কি জয় জপ করলে দেশের প্রতি আপনার ভালবাসা প্রমাণিত হয় না। আপনি যদি জনগণকে ন্যায়বিচার না দিয়ে থাকেন এবং কৃষকদের রাস্তায় প্রতিবাদ করতে বাধ্য করছেন, তবে ভারত মাতা কি জয় জপ করার অধিকার আপনার নেই। ”

প্রতিশ্রুতি অনুসারে কৃষকরা তাদের আয় দ্বিগুণ হওয়ার অপেক্ষায় রয়েছেন, তবে তা হয়নি, তিনি যোগ করে বলেন, “পরিবর্তে জ্বালানির দাম দ্বিগুণ হয়ে গেছে।”

তিনি বিজেপিকে মহারাষ্ট্র থেকে বিদর্ভকে আলাদা করার বিষয়ে “তার চিন্তাভাবনা ত্যাগ” করতে বলেছিলেন। তিনি বলেন, “আমরা বিদর্ভকে মহারাষ্ট্র থেকে পৃথক হতে দেব না।” কেন্দ্রে ছয় বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও, বিজেপি অযোধ্যাতে রাম মন্দির নির্মাণের জন্য কোন আইন আনেনি এবং কেবলমাত্র সুপ্রিম কোর্টের রায়ের ফলেই এটি সম্ভব হয়েছিল, ঠাকরে আরও বলেন।

“আপনি কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের নিয়ে সরকার গঠন করেছিলেন… আপনি তাদের সাথে শক্তি ভাগাভাগি করেছেন। আপনার হিন্দুত্ববাদ কি তখন ক্ষতিগ্রস্ত হয়নি? ” তিনি জিজ্ঞাসা করেন।
কতজন বাস্তুচ্যুত কাশ্মীরি পণ্ডিতদের বাড়ি ফিরতে দিয়েছেন? হিন্দুত্ববাদ সম্পর্কে আমাদের শিক্ষা দিতে আসবেন না, আপনারা তা করার যোগ্য নন। এই প্রশ্নও তোলেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরে মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের নামকরণের বিষয়েও ঠাকরে মন্তব্য করেন। “কেউ বলেছিল ভারত সেখানে প্রতিটি ম্যাচ জিতবে। কেন? কারণ স্টেডিয়ামের নাম বদলে দেওয়া হয়েছে,”তিনি বললেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর