বাবা কারাগারে, একবছর ধরে গৃহহীন ছাত্রনেত্রী আফরিনের পরিবারের বেঁচে থাকাই কঠিন হয়ে দাঁড়িয়েছে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

13_06_2022-afreen_fatima

এনবিটিভি ডেস্ক : “আব্বু এক বছর ধরে জেলে আছে। এক বছর ধরে আমরা গৃহহীন। জীবন পরিচালনা করা নিজেরই কঠিন হয়ে উঠেছে,” মুসলিম ছাত্রনেতা আফরিন ফাতিমাকে সংক্ষিপ্ত করে, যার জীবন এক বছর আগে বদলে  গিয়েছিল, যখন তার বাবা, মা এবং বোন উত্তরপ্রদেশ পুলিশ দ্বারা আটক হয়েছিল।

“আমরা, একটি পরিবার হিসাবে, আমাদের মাথা উঁচু করে রাখতে চাই। আমরা আমাদের প্রতি ছুড়ে দেওয়া সমস্ত চ্যালেঞ্জ চালিয়ে যেতে চাই। বিশেষ করে আব্বুর জন্য,” ফাতিমা বলেছেন, যখন তিনি তার পিতা মোহাম্মদ জাভেদের কারাবাসের এক বছর পূর্তি করছেন, শুক্রবার, 9 জুন 2023 তারিখে তার দাদার মৃত্যুর অতিরিক্ত শোকের সাথে।

10 জুন 2022-এর রাতে, স্থানীয় পুলিশ উত্তরপ্রদেশের প্রয়াগরাজের কারেলি এলাকায় জাভেদের বাড়িতে দেখায় – যাকে আগে এলাহাবাদ বলা হত – তাকে তলব করতে। ঘণ্টাখানেক পর মধ্যরাতে তার স্ত্রী পারভীন ফাতেমা ও কিশোরী মেয়ে সুমাইয়া ফাতিমাকে তুলে নিয়ে যেতে পুলিশ ফিরে আসে।

পুলিশ জাভেদকে নবী মুহাম্মদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য বিজেপি নেতাদের বিরুদ্ধে শহরে বিক্ষোভের “মাস্টারমাইন্ড” বলে অভিযুক্ত করেছে। পরের দিন বাড়ি ভাঙার জন্য পরিবার খালি না করা পর্যন্ত মা ও বোনকে হেফাজতে রাখা হয়েছিল বলে অভিযোগ।

12 জুন 2022-এ, মা এবং বোনকে ছেড়ে দেওয়া হলে, বুলডোজার, কয়েক ডজন মিডিয়া ক্রু এবং বিশাল পুলিশ সদস্য সহ, ফাতিমার বাড়িটি ধ্বংস করে দেয়। জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

অগ্নিপরীক্ষাটি নাগরিক এবং মানবাধিকার গোষ্ঠীগুলির দ্বারা ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল এবং আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেছিল। 20 বছরের পুরোনো বাড়িটি ভেঙে ফেলা, যথাযথ পদ্ধতির সুস্পষ্ট ব্যর্থতার সাথে, মুসলিম বিরোধী মন্তব্য করার জন্য বিজেপি নেতাদের গ্রেপ্তারের জন্য কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভকারী মুসলমানদের জন্য একটি সতর্কতা হিসাবে নিন্দা করা হয়েছিল।

পরিবার আদালতে এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করেছে। ফাতিমা বলেন, আইনি প্রক্রিয়া ধীরগতিতে চলছে এবং পরিবারের সদস্যরা জাভেদের জামিন পাওয়ার দিকে মনোনিবেশ করছে।

55 বছর বয়সী মুসলিম সম্প্রদায়ের নেতা প্রাথমিকভাবে পাঁচটি মামলার মুখোমুখি হয়েছিলেন এবং 2022 সালের জুলাই মাসে তার বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন (এনএসএ) আরোপ করা হয়েছিল।

“প্রায় এক মাস আগে, তাকে তিনটি নতুন মামলায় অভিযুক্ত করা হয়েছিল। আমরা আটটি মামলার মধ্যে ছয়টিতে জামিন পেয়েছি,” ফাতিমা  বলেন।

এই বছরের জানুয়ারিতে, একটি মামলায় জাভেদকে জামিন দেওয়ার সময়, এলাহাবাদ হাইকোর্ট পর্যবেক্ষণ করেছিল যে এটি “প্রয়াগরাজ সহিংসতায় তিনি ভূমিকা রেখেছিলেন তা বলা যাবে না”।

“এলাহাবাদ হাইকোর্টে দুটি মামলা বিচারাধীন। আমরা এলাহাবাদ হাইকোর্টে এনএসএ চ্যালেঞ্জ করেছি এবং আদেশ সংরক্ষিত আছে। আমরা আশা করি এনএসএ বাতিল করা হবে,” তিনি বলেছিলেন।

জাভেদ, এলাহাবাদে 2020-এর CAA-বিরোধী বিক্ষোভের একটি বিশিষ্ট মুখ, বর্তমানে NSA-এর শেষ সম্প্রসারণের অধীনে রয়েছেন যা এই বছরের 15 জুলাই শেষ হবে। তার বিরুদ্ধে নতুন তিনটি মামলায় সরকারি সম্পত্তির ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে।

“প্রতিদিনের জীবন, দৈনন্দিন কাজ। সবই যেন শাস্তি হয়ে গেছে। তবে আমরা পরিচালনা করছি,” আফরিন, যিনি তার আগের বাড়ি থেকে দুই কিলোমিটারেরও কম দূরে একটি ভাড়া বাড়িতে থাকেন, বলেন তিনি ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর