ফিলিস্তিনকে সমর্থন করায় সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল করল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Screenshot_2

ফিলিস্তিনকে সমর্থন করায় নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইএসসি) বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর সমাবর্তন বক্তৃতা বাতিল করেছে কতৃপক্ষ।

সোমবার (১৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের প্রভোস্টের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষাজীবনে ভালো ফল ও ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহনের ভিত্তিতে শিক্ষার্থীদের মধ্য থেকে একজনকে ভেলেডিক্টোরিয়ান স্বীকৃতি দেওয়া। এ বছর ইউএসসির ভেলেডিক্টোরিয়ান নির্বাচিত হয়েছিলেন আসনা তাবাসসুম । বায়োমেডিক্যাল প্রকৌশল বিভাগের এই শিক্ষার্থীর সিজিপিএ ৪.০–এর মধ্যে ৩.৯৮।

জানা যায়, আসনা তাবাসসুমের ইনস্টাগ্রাম প্রোফাইলের ‘বায়ো’তে ফিলিস্তিনপন্থী একটি ওয়েবসাইটের ঠিকানা দেওয়ার অভিযোগেই। ইসরায়েলপন্থি শিক্ষার্থী ও অ্যালামনাইদের একাংশ তার বিরুদ্ধে প্রচারণা চালাতে শুরু করে।

সমাবর্তন অনুষ্ঠানে তাবাসসুম বক্তৃতা দিলে ক্যাম্পাসের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন কারণ দেখিয়ে তার অংশটি বাতিল করেছে ।

এ ব্যাপারে ওই শিক্ষার্থী বলেন, মানবাধিকারের প্রশ্নে আমার আপসহীন অবস্থানের কারণে মুসলিমবিরোধী, ফিলিস্তিনবিরোধীরা আমার বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত তাকে গভীরভাবে মর্মাহত করেছে। যারা আমার বিরুদ্ধে ঘৃণা ছড়িয়েছে, তারা আমাকে অবাক করেনি। কিন্তু বিস্মিত হয়েছি কর্তৃপক্ষের সিদ্ধান্তে। আমার বিশ্ববিদ্যালয়, আমার চার বছরের ঘর কীভাবে আমাকে অস্বীকার করল?

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর