ভ্যাকসিন বানাতে পথে নামল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, শুধু কোভিড-১৯ নয় ভবিষ্যতের যাবতীয় ভাইরাস নাশ করবে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200830-WA0018

এনবিটিভি ডেস্ক,২৯শে আগস্ট: গোটা বিশ্ব জুড়ে করোনার ভয়াবহ আগুনে ধুঁকছে। বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৫,০১২,৯৫৯জন, মৃত্যুর সংখ্যা ৮,৪৩,০৮৯জন। নানান বিশ্ববিদ্যালয়, ঔষধ কোম্পানি গুলি চেষ্টা চালিয়ে যাচ্ছে টিকা আবিস্কার করার। এখনও সেভাবে কোনো শক্তিশালী প্রতিষেধক টিকা আবিস্কার করা সম্ভব হয়নি। বিশ্বের নাম করা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকা ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষেধক টিকা আবিষ্কারের কাজ অনেক আগেই শুরু করেছে। তাদের কোভিডশিল্ড টিকার কাজ এখন বিভিন্ন পর্যায়ে ট্রায়াল চলছে।এরই পাশপাশি এই মহামারী রুখতে এগিয়ে এল ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়েছে সরকার, বিভিন্ন সংস্থা এবং সাধারণ মানুষ। ইংল্যান্ড সরকার ১.৯ মিলিয়ন পাউন্ড বরাদ্দ করেছে।কেমব্রিজ ল্যাবরেটরি অফ ভাইরাল জুনেটিক্সের প্রধান জোনাথন হিনের বক্তব্যে উঠে আসে বিজ্ঞানীদের উদ্দেশ্য এমন একটি ভ্যাকসিন আবিস্কার করা যেটা শুধু কোভিড-১৯ নয়, ভবিষ্যতের যেকোনো সংক্রমণ ও অতিমারী ভাইরাস গুলির বিরুদ্ধে লড়াই করতে পারা। এছাড়াও তার বক্তব্যে উঠে আসে এই ভাইরাস অন্যান্য ভ্যাকসিনের মত ফ্রিজে রাখতে হবে না। পাউডারের মত হবে যেটা সহজে ব্যবহার করা যায় এবং মূল্য বৃদ্ধি সস্তা করা হবে যাতে সহজে সকলে কিনতে পারে। ভ্যাকসিনের সাধারণত কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে যার জন্য তারা সিন্থেটিক ডিএনএ ডিজাইন একটি নতুন ভ্যাকসিন টেকনোলজি ব্যবহার করেছেন যেটা পার্শ্বপ্রতিক্রিয়া গুলি অনেকটাই কমাতে সহযোগিতা করবে।

এখন গোটা বিশ্ব তাকিয়ে আছে এই খ্যাতনামা বিশ্ববিদ্যালয় গুলির বিজ্ঞানীদের উপর। প্রত্যেকেই আশার আলো দেখতে মরিয়া হয়ে আছে। কবে কাটবে এই ধোঁয়াশা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর